মাধ্যমিক পরীক্ষার রুটিন 2022||Wbbse Madhyamic Examination 2022

Wbbse Madhyamic Examination:- পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ থেকে ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে মাধ্যমিক পরীক্ষার রুটিন। পরিস্থিতি স্বাভাবিক থাকলে পরীক্ষা বাতিল হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম ।তাই যারা এতদিন পরীক্ষা হবে কী? এরূপ দুশ্চিন্তায় ছিলে, তারা অবশ্যই সব চিন্তা মাথা থেকে সরিয়ে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করে দাও। তোমাদের সুবিধার্থে মাধ্যমিক পরীক্ষার রুটিন 2022 । এছাড়াও রুটিন এর পিডিএফ ডাউনলোড করে রাখতে পারবে। রুটিন ও পরীক্ষা সম্পর্কে আরো বিশদ তথ্য  http://Wbbse.org  অফিশিয়াল ওয়েবসাইট থেকে পাবে।

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষার রুটিন ও নিয়মাবলী



EXAMINATION MADHYAMIK 
BOARDWBBSE
EXAM DATE7TH MARCH
STATEWEST BENGAL


West Bengal Board Of Secondary Education এর  এবছরের ঘোষিত মাধ্যমিক পরীক্ষার রুটিন। পরীক্ষা আরম্ভ হবে 11. 45 am  থেকে এবং শেষ হবে 3.P.m  তবে পরীক্ষার সেন্টারে পৌচ্ছাতে হবে 30 মিনিট পূর্বে। পরীক্ষার Admit, Registration Certificate নিয়ে ভেনুতে পৌচ্ছাতে হবে।
  


তাঁরিখ বারবিষয় 
07/03/2022সোমবার বাংলা 
08/03/2022মঙ্গলবার ইংরেজী 
09/03/2022বুধবার ভূগোল 
11/03/2022শুক্রবার ইতিহাস 
12/03/2022শণিবার জীবন বিজ্ঞান 
14/03/2022সোমবার গণিত 
15/03/2022মঙ্গলবার ভৌতবিজ্ঞান
16/03/2022বুধবার ঐচ্ছিক বিষয় 


 মাধ্যমিক পরীক্ষা হলের প্রস্তুতি কীভাবে নেবে? দেখে নাও একনজরে- 

1. পরীক্ষার প্রয়োজনীয় জিনিসপত্র পরীক্ষার আগের দিন রাতেই গুছিয়ে রাখবে।


2. প্রশ্নপত্র পাওয়ার পর প্রথম 15 মিনিট ভালো করে পুরো প্রশ্নগুলি পড়বে । এরপর প্রশ্নপত্র  দেখে যে প্রশ্নের উত্তর লিখবে, সেগুলি কলম দিয়ে টিক চিহ্ন দাও। পরীক্ষার খাতায়  নিজের নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, তারিখ নির্ভুলভাবে লিখবে।


3. পরীক্ষার খাতার চারপাশে অবশ্যই স্কেল দিয়ে মার্জিন টানবে। উপরের দিকে চার আঙ্গুল, বামদিকে দুই আঙ্গুল, ডান দিকে এক আঙ্গুল এবং নিচের দিকে দুই আঙ্গুল জায়গা ছেড়ে দিয়ে এই মার্জিন টানবে।


4. বেল পরার পর যে যে প্রশ্নের উত্তরগুলি ভালোভাবে লিখতে পারবে, সেই সকল প্রশ্নের উত্তর অবশ্যই আগে লিখবে।


5. উত্তর লেখার সময় অবশ্যই হাতে পড়া ঘড়ির সময় দেখে লিখবে, প্রতিটি উত্তর সময়ের মধ্যে সুন্দর হাতের লেখায় লিখবে।


6. প্রতিটি উত্তর যে গ্রুপ থেকে লিখবে সেই গ্রুপ অবশ্যই আলাদা কালি দিয়ে পয়েন্ট করে খাতায় লিখবে এবং যে প্রশ্নের উত্তর লিখবে সেই প্রশ্নের নম্বরটি সঠিকভাবে বসাবে। তা না হলে পুরো উত্তর কাটা পড়তে পারে।


7. প্রতিটি প্রশ্নের উত্তর To the point answer লেখার চেষ্টা করবে অর্থাৎ প্রশ্ন অনুযায়ী উত্তর লিখবে অযথা বানিয়ে বানিয়ে বড় গল্প আকারে লিখবে না।


8. প্রতিটি উত্তর পরিষ্কার পরিচ্ছন্নভাবে লিখবে। অযথা হিজিবিজি করে কাটাকাটি করবে না বা লাইনগুলো যাতে বাঁকা না হয়ে যায় সেদিকে লক্ষ্য রাখবে।


9. যতগুলি লুজ পেজ নেবে তার প্রত্যেকটিতে 1,2 ,3...করে নাম্বারিং করবে এবং নাম ও রোল নম্বর অবশ্যই লিখবে।


10. প্রত্যেক পরীক্ষার্থীর প্রতি রইল শুভেচ্ছা। তোমাদের পরীক্ষা ভালো হোক -  এই কামনা করি।



মাধ্যমিক পরীক্ষার বাকি চার মাসের প্রস্তুতি কেমন হওয়া উচিত ? দেখে নাও এক ঝলকে -


1. পড়াশোনা একটি ধারাবাহিক প্রক্রিয়া।  তাই শিক্ষাবর্ষের প্রথম থেকে নিবিড় মনোযোগ সহকারে প্রস্তুতি শুরু করলে পরীক্ষায় সাফল্য নিশ্চিত আসবে।



2. প্রস্তুতি শুরু করার পূর্বে একটি রুটিন তৈরি করবে। কোন সময় কোন বিষয় পড়বে সেই অনুযায়ী রুটিন তৈরি করো ।



3. আর মাত্র চার মাস বাকি!! এই চার মাসে সমস্ত বিষয়গুলির প্রস্তুতি সম্পন্ন করতে হবে । তাই প্রতিটি বিষয় ভাগ করে নিতে হবে কত দিন কোন বিষয়টি কতক্ষণ পড়বে।


4. যেহেতু আমাদের হাতে সময় খুব কম। তাই প্রতিটি বিষয়ের Note এক মাসের মধ্যে জোগাড় করতে হবে কোনো বন্ধু বা বান্ধবী বা গৃহশিক্ষকের কাছ থেকে।


5. নোটগুলো জোগার করে প্রতিটি অধ্যায়ের Mcq, Saq, ব্যাখ্যা মূলক প্রশ্ন ও রচনাধর্মী প্রশ্নের উত্তর মুখস্ত করতে হবে। রুটিন অনুযায়ী চেষ্টা করবে প্রত্যেক দিন ভোরে ঘুম থেকে ওঠার। সহজ বিষয়গুলি সন্ধ্যায় পড়বে এবং কঠিন বিষয়গুলি ভোরে বা সকালের দিকে পড়বে। এতে পড়া ভালোভাবে মনে থাকবে।


6. এই কম সময়ে প্রস্তুতি ভালোভাবে নেওয়ার জন্য অবশ্যই Suggestion জোগাড় করবে অন্তত তিন চারটি এবং সমস্ত সাজেশন এর যে প্রশ্নগুলো কমন পাবে সেই প্রশ্নগুলি মুখস্থ করে ফেলবে ।তবে বিষয়টি পড়ানোর মতো করে পড়তে হবে। এতে খুব কম সময়ে পড়া মুখস্ত হয়।


7. প্রস্তুতি নেওয়ার সময় রচনাধর্মী প্রশ্নের উত্তরগুলি লেখার চেষ্টা করবে। এতে প্রস্তুতি আরো ভালো হয়।


8. পড়তে বসার সময় অবশ্যই মোবাইল ফোন কাছে রাখবে না। টিভি যে ঘরে আছে সেই ঘরে পড়তে বসবে না।


9. প্রতিটি অধ্যায়ের পড়া সম্পূর্ণ করার পর, সাত দিন অন্তর অন্তর পুনরায় অধ্যায়গুলি পড়বে। এতে মুখস্থ করা উত্তরগুলি ভুলবে না।


10. সবশেষে বলি অন্ধবিশ্বাস কুসংস্কার এর উপর কেউ ভরসা করবে না । নিজের উপর বিশ্বাস ও আস্থা রাখো ,দেখবে তুমি সাফল্যের শীর্ষে পৌঁছে গেছো।


TO MORE RELATED POST- 




Post a Comment

0 Comments