ভারতের প্রধানমন্ত্রীর ক্ষমতা, কার্যাবলী ও পদমর্যাদা আলোচনা করো || উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান

ভারতের প্রধানমন্ত্রীর ক্ষমতা, কার্যাবলী ও পদমর্যাদা আলোচনা করো || উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান
প্রধানমন্ত্রীর ক্ষমতা, কার্যাবলী ও পদমর্যাদা

 পড়া শোনা:- উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের গুরুত্বপূর্ণ বিষয় রাষ্ট্রবিজ্ঞান। সপ্তম অধ্যায় ভারতের শাসন বিভাগ  থেকে গুরুত্বপূর্ণ বড় প্রশ্ন ভারতের প্রধানমন্ত্রীর ক্ষমতা, কার্যাবলী ও পদমর্যাদা আলোচনা করো দেওয়া হলো। পরীক্ষায় ভালো ফল করতে হলে অবশ্যই ছোট প্রশ্নের পাশাপাশি বড় প্রশ্ন-উত্তর আমাদের পড়তে হবে।

 ✷এ বছর যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবে তাদের জন্য এই প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেশ কয়েক বছর ধরে প্রশ্নটি পরীক্ষায় আসনি। তাই এবছর আসার সম্ভাবনা অনেক রয়েছে।



বিষয়রাষ্ট্রবিজ্ঞান 
অধ্যায়সপ্তম
শ্রেণীউচ্চমাধ্যমিক
বোর্ডWBCHSE 
প্রশ্নের ধরনরচনাধর্মী
মান

 প্রশ্ন- ভারতের প্রধানমন্ত্রী ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো।


                          -  উত্তর -

ভূমিকা:- সংবিধানের ৭৪ নং ধারা অনুযায়ী মন্ত্রী পরিষদের নেতা হলেন প্রধানমন্ত্রী। তাকে কেন্দ্র করে মন্ত্রিসভার উত্থান ও পতন ঘটে। তিনি সংবিধানের ৭৫ (১)নং ধারা অনুযায়ী রাষ্ট্রপতির দ্বারা মনোনীত হন। তিনি রাষ্ট্রপ্রধান হিসেবে দেশের প্রকৃত।

প্রধানমন্ত্রীর ক্ষমতা ও কার্যাবলী:- প্রধানমন্ত্রীর উল্লেখযোগ্য ক্ষমতা ও কার্যাবলীগুলি হল-

রাষ্ট্রপতি ও সরকারের মাধ্যম:- রাষ্ট্রপতি ও সরকারের সংযোগ সাধনের মাধ্যম হিসেবে কাজ করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কর্তব্য হল সরকারের বিভিন্ন কাজের খবর রাষ্ট্রপতিকে নিয়মিত জানানো। যেমন- লোকসভার অধিবেশন, মন্ত্রিসভার সিদ্ধান্ত,আইনের প্রস্থাব প্রভৃতি।

অন্যান্য মন্ত্রীদের মনোনীত:- প্রধানমন্ত্রীর পছন্দমতো ব্যক্তিদের মন্ত্রী হিসেবে মনোনীত করেন রাষ্ট্রপতি। প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী মন্ত্রীদের দপ্তর বন্টন করা হয়। এছাড়াও যে কোনো মন্ত্রীকে মন্ত্রিসভা থেকে বহিষ্কার করতে পারেন প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সাহায্যে।


ক্যাবিনেটের সভাপতি:- প্রধানমন্ত্রী কেবিনেটর সবচেয়ে শক্তিশালী ব্যক্তি। তাই তিনি ক্যাবিনেটের সভায় সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে কোনো সিদ্ধান্ত এই সভায় গৃহীত হয় না।

দলের নেতা প্রধানমন্ত্রী:- সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে মুখ্য ভূমিকা পালন করেন প্রধানমন্ত্রী। তাই প্রধানমন্ত্রী দলের ঐক্য ও অক্ষুণ্নতা বজায় রাখার জন্য বিভিন্ন নীতি ও কার্যক্রম নির্ধারণ করেন। এছাড়াও দল যাতে প্রসারিত হয় ও ভোটযুদ্ধে জয়লাভ করতে পারে সেই দিকে লক্ষ্য রাখেন প্রধানমন্ত্রী।

পার্লামেন্টের নেতা:- প্রধানমন্ত্রী শুধু দলেরই নেতা নয়, তিনি হলেন পার্লামেন্টের নিম্নকক্ষের নেতা। তার নেতৃত্বে আইন প্রণয়ন, নীতি নির্ধারণ প্রভৃতি পার্লামেন্টের দ্বারা সম্পূর্ণ হয়। এছাড়াও বিরোধী দলের নেতা ও মন্ত্রীদের সঙ্গে আলাপ আলোচনা করে পার্লামেন্টে কোনো সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী।


বৈদেশিক সম্পর্ক:- প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতের কাছ থেকে বিভিন্ন রাষ্ট্রের খবরা-খবর রাখেন। তিনি বিভিন্ন দেশের প্রধানদের সঙ্গে যোগাযোগ রক্ষা করার জন্য বিভিন্ন দেশ পরিভ্রমণ করেন ও বিভিন্ন সম্মেলনে যোগদান করেন।


সংযোগ রক্ষাকারী:- প্রধানমন্ত্রী সরকার ও জনগণের মধ্যে সংযোগ রক্ষাকারীর ভূমিকা পালন করেন। তাই তিনি বেতার ও দূরদর্শনের মাধ্যমে জাতির উদ্দেশ্যে ভাষণ প্রদান করেন।


অন্যান্য ক্ষমতা:- এছাড়াও প্রধানমন্ত্রী মন্ত্রীদের শপথ নির্দেশক, পরিকল্পনা কমিশনের চেয়ারম্যান, আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান প্রভৃতির ভূমিকা পালন করেন।


ভারতের প্রধানমন্ত্রীর পদমর্যাদা:- ভারতের প্রধানমন্ত্রীর পদমর্যাদা সম্পর্কে দুই ধরনের মত রয়েছে। প্রথম মত অনুসারে প্রধানমন্ত্রী ভারতের একক ক্ষমতার অধিকারী। কিন্তু অনেকের মতে রাষ্ট্রপতির নিম্ন কর্মচারী হলেন প্রধানমন্ত্রী। কিন্তু সংবিধানের ৭৫ (১)  নং  সংশোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে রাষ্ট্রপতির সমতুল্য ক্ষমতা দেওয়া হয়েছে।

মন্তব্য:- উপরের আলোচনা থেকে বলা যেতে পারে যে সংসদীয় রাজনৈতিক ব্যবস্থার প্রধানমন্ত্রীর ভূমিকাকে অস্বীকার করে যায় না। কিন্তু বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদী মন্ত্রিসভার সঙ্গে আলোচনার ছাড়াই সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন। বিরোধী দলের নেতাদের মতামত উপেক্ষা করেন ।

আরো দেখুন:- 

Download free PDF

File Details
File name:-  H.S Political science  
Size:- 193.0 kb
Location:- Google drive 
Format:- PDF 




Post a Comment

5 Comments

  1. ভারত ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা কার্যাবলী পদমর্যাদা আলোচনা করো ।
    Ans den sir please

    ReplyDelete
  2. Thank you so much

    ReplyDelete
  3. 🖕🖕🖕🖕🖕🖕

    ReplyDelete
  4. Sir/Madam Shob Thik Chilo Kintu Political Opinion Ta Last E Na Dilei Parten

    ReplyDelete