ভারতের জলবায়ু রচণাধর্মী প্রশ্ন ও উত্তর||PDF DOWNLOAD OF M.P GEOGRAPHY

 Para Suna:- ভারতের জলবায়ু অধ্যায় থেকে বিগত বছরগুলোতে কোন রচনাধর্মী প্রশ্ন আসেনি। তাই এবছর রচনাধর্মী প্রশ্ন আসার সম্ভাবনা অনেক । এই অধ্যায়ের উপর MCQ, SAQ, ব্যাখ্যামূলক প্রশ্ন প্রভৃতি আমরা পূর্বেই আপলোড করেছি।

● এই অংশে শুধুমাত্র বাছাই করা গুরুত্বপূর্ণ রচনাধর্মী প্রশ্ন উত্তর তুলে দেওয়া হলো । তোমরা যদি প্রশ্ন উত্তর গুলি পেতে চাও, তাহলে Pdf Download  অপশনে ক্লিক করে পেতে পারো ।এগুলির প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রাখতে পারবে।

● এছাড়াও নিজেদের প্রস্তুতি যাচাই করার জন্য তোমরা কুইজ সেট প্রাকটিস করতে পারো । যেখানে আমরা 10 টি প্রশ্ন উত্তর দিয়েছি।

● যদি কোনো প্রশ্নের উত্তর নিয়ে কোনো সংশয় থাকে বা জিজ্ঞাসা থাকে, তাহলে আমাদের Telegram এর সাথে যুক্ত হয়ে প্রশ্ন জিজ্ঞেস করতে পারো। ধন্যবাদ লেখাটি ধৈর্য ধরে পড়ার জন্য।


মাধ্যমিক ভূগোলের চতুর্থ পরিচ্ছেদ ভারতের জলবায়ু থেকে গুরুত্বপূর্ণ রচনাধর্মী প্রশ্ন উত্তর ।          মান 5


1- ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব আলোচনা করো।

ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব:- ভারত সুবিশাল দেশ।যেহেতু ভারতের অবস্থান ক্রান্তীয় অঞ্চলে, তাই ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব সবচেয়ে বেশি। একারণে ভারতকে 'ক্রান্তীয় মৌসুমী জলবায়ু দেশ' বলা হয় । মৌসুমি বায়ুর প্রভাব নিম্নে আলোচনা করা হল-


বৃষ্টিপাত:- মৌসুমী বায়ুর প্রভাবে ভারতে 90% বৃষ্টিপাত হয়ে থাকে। এই বায়ুর প্রভাবে মেঘালয়ের মৌসিনরামে পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় । আবার এই মৌসুমী বায়ুর প্রভাবে করমন্ডল উপকূলে বছরে দুবার বৃষ্টিপাত হয়।


ঋতু পরিবর্তন:- মৌসুমী বায়ুর আগমন ও প্রত্যাগমনের প্রভাবে ভারতের চারটি ঋতু পর্যায়ক্রমে আবর্তিত হয়। যেমন- গ্রীষ্ম বর্ষা শরৎ ও শীত।


আদ্র গ্রীষ্মকাল ও শুষ্ক শীতকাল:- ভারতে গ্রীষ্মকালে আদ্র দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে প্রচুর বৃষ্টি হয়। কিন্তু শীতকালে শুষ্ক উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি হয় না। তাই আদ্র গ্রীষ্মকাল ও শুষ্ক শীতকাল ভারতের জলবায়ুতে লক্ষ্য করা যায়। 


উষ্ণতার উপর প্রভাব:- গ্রীষ্মকালে ভারতের অধিক উষ্ণতায থাকে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে শরৎকাল আগমন করে এবং উষ্ণতা কিছুটা হ্রাস পায়। আবার  মৌসুমী বায়ু বৃষ্টিপাত ঘটালে আমাদের উষ্ণতার হাত থেকে রক্ষা করে।


প্রাকৃতিক দুর্যোগ:- ভারতে প্রত্যেক বছর নিয়মিত ভাবে নির্দিষ্ট সময়ে মৌসুমী বায়ুর আগমন ঘটে না। তাই যে বছর মৌসুমী বায়ুর আগমন পূর্বে ঘটে, সে বছর বন্যা দেখা দেয়। আবার মৌসুমী বায়ু দেরিতে আগমন করলে ভারতে খরা সৃষ্টি হয়।


ঘূর্ণবাত সৃষ্টি:- শরৎকালের প্রত্যাবর্তনকারী শুষ্ক ও মৌসুমী বায়ুর সঙ্গে আদ্র সমুদ্র বায়ুর সংঘর্ষের ফলে আরব সাগর ও বঙ্গোপসাগরের বুকে ঘূর্ণবাতের সৃষ্টি হয়। এর প্রভাবে ভারতের উপকূল অঞ্চলে ব্যাপক ঝড় বৃষ্টি হয়।


বৃষ্টিপাতের অসম বন্টন:- মৌসুমী বায়ুর কারণে ভারতের সর্বত্র সমহারে বৃষ্টিপাত হয় না । যেমন- উত্তর ভারতে, উত্তর-পূর্ব ভারতে ও দ্বীপসমূহ অঞ্চলে এ বায়ুর প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হয় । অপরদিকে রাজস্থানের মরু অঞ্চলে, পশ্চিমঘাট পর্বতের পূর্বঢালে তুলনামূলকভাবে কম বৃষ্টিপাত হয়।


ভূগোলের কুইজ সেট প্র্যাকটিসের জন্য CLICK HERE 


দ্বিতীয় রচনাধর্মী প্রশ্ন উত্তর ভারতের জলবায়ু অধ্যায় থেকে ।         মান- 5


2- ভারতের জলবায়ুর নিয়ন্ত্রকগুলি আলোচনা করো ।

জলবায়ু নিয়ন্ত্রণকারী উপাদান:- একাধিক ভৌগলিক নিয়ন্ত্রক এর কারণে ভারতের জলবায়ু বৈচিত্র্যপূর্ণ। এই নিয়ন্ত্রকগুলির প্রভাবের ফলে ভারত বৈচিত্র্যপূর্ণ জলবায়ুর দেশে পরিণত হয়েছে। নিম্নে এ নিয়ন্ত্রক গুলি আলোচনা করা হলো-


অক্ষাংশগত অবস্থান:- ভারতবর্ষ দক্ষিণে 8° 4' উত্তর অক্ষাংশ থেকে উত্তরে 37° 6' উত্তর অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত এবং ভারতের উপর দিয়ে কর্কটক্রান্তি রেখা প্রসারিত হয়েছে। তাই ভারতের দক্ষিণাংশ উষ্ণমন্ডল ও উত্তরাংশ নাতিশীতোষ্ণ মন্ডলের অন্তর্গত হয়েছে।


হিমালয় পর্বতের অবস্থান:- ভারতের উত্তর দিকে প্রাচীরের মতো দাঁড়িয়ে রয়েছে হিমালয় পর্বত। এই পর্বত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুকে বাধাদান করে । তাই উত্তর-পূর্ব ভারতে প্রচুর বৃষ্টিপাত হয় । আবার উত্তর দিকের শীতল সাইবেরিয় বাতাস ভারতে প্রবেশ করতে বাধা পায় । তাই ভারত প্রচন্ড শীতের প্রকোপ থেকে রক্ষা পায়।


সমুদ্র থেকে দূরত্ব:- আমরা জানি যে সমুদ্র থেকে যে অঞ্চল দূরে অবস্থান করে, সেখানে চরমভাবাপন্ন জলবায়ু দেখা যায়। আবার যে স্থান উপকূল নিকটবর্তী অঞ্চলে অবস্থান করে, সেখানে সমভাবাপন্ন জলবায়ু লক্ষ্য করা যায়। এ কারণে পাঞ্জাব,হরিয়ানা,দিল্লি প্রভৃতি জায়গায় চরমভাবাপন্ন এবং মুম্বাই চেন্নাই ও দিঘার মতো অঞ্চলে সমভাবাপন্ন জলবায়ু লক্ষ করা যায়।


ভূপ্রকৃতি:- ভারতের জলবায়ুর অপর নিয়ন্ত্রক হলো ভূপ্রকৃতি। অর্থাৎ যে অঞ্চল যতো উচ্চভূমিতে অবস্থান করবে সেখানে শীতল জলবায়ু বিরাজ করবে। আবার যে অঞ্চলে কম উচু অবস্থিত, সেখানে অধিক উষ্ণতায় লক্ষ্য করা যায়। যেমন- দার্জিলিংয়ের উষ্ণতা কলকাতার তুলনায় অনেক কম।


মৌসুমী বায়ু প্রবাহ:- ভারতের জলবায়ুর নিয়ন্ত্রক হলো মৌসুমী বায়ুপ্রবাহ। মৌসুমী বায়ুর কারণে ভারতে প্রচুর বৃষ্টিপাত হয় । আবার উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে ভারতের বৃষ্টিপাত হয় না।


পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব:- ভারতের শীতকালে শান্ত আবহাওয়া বিরাজ করে। কিন্তু ভূমধ্যসাগর থেকে আসা পশ্চিমা বায়ুর প্রভাবে শীতকালে ঘূর্ণিঝড় সহ বৃষ্টিপাত শুরু হয়, যা পশ্চিমী ঝঞ্ঝা নামে পরিচিত।


অন্যান্য নিয়ন্ত্রক:- এই নিয়ন্ত্রক গুলি ছাড়াও আরো কতগুলি উপাদান আছে । যেগুলি ভারতের জলবায়ুকে নিয়ন্ত্রণ করে। যেমন- জেট বায়ুর প্রভাব, ক্রান্তীয় ঘূর্ণবাতএর প্রভাব, এল নিনোর প্রভাব, লা নিনার প্রভাব প্রভৃতি।


প্রশ্ন ও উত্তরগুলির PDF পাওয়ার জন্য CLICK HERE👇👇👇

( PDF DOWNLOAD)


MORE RELATED POST- 


ভারতের জলবায়ু থেকে MCQ & SAQ 


প্রাকৃতিক ভূগোল নদ-নদী থেকে রচনাধর্মী প্রশ্ন উত্তর


মাধ্যমিক ইতিহাস অনলাইন মক টেস্ট


Post a Comment

0 Comments