প্রাথমিক শিক্ষাসংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশ || উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান

 পড়াশুনা-উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের সপ্তম অধ্যায় "কোঠারি কমিশন "থেকে রচনাধর্মী প্রশ্ন "প্রাথমিক শিক্ষা সংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশগুলি আলোচনা করো "   এবছরের শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।তাই তোমাদের কথা ভেবেই আমরা গুরুত্বপূর্ণ প্রশ্নটির উত্তর আপলোড করলাম। 

■ শিক্ষাবিজ্ঞানের রচনাধর্মী প্রশ্নের উত্তর মুখস্ত না করে বোঝানোর মতো করে পড়ো ও শুধু পয়েন্টগুলি মনে রাখো তাহলে তাড়াতাড়ি পড়া হয়ে যাবে। এছাড়াও উত্তরটি তিনবার বা চারবার পড়তে হবে। পারলে উত্তরটি লেখার চেষ্টা করবে। 


 প্রাথমিক শিক্ষাসংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশগুলি আলোচনা কারো 

                                  উত্তর 

প্রাথমিক শিক্ষা-কোঠারি কমিশন গঠিত হয় শিক্ষার সামগ্রিক মূল্যায়ন ও পুনর্গঠনে জন্য ১৯৬৪ সালে ডঃ ডি এস কোঠারির নেতৃত্বে। তার নাম অনুসারে কমিশনের নাম রাখা হয় কোঠারি কমিশন।কমিশন প্রাথমিক শিক্ষা সম্পর্কে বলেন যে ,এই শিক্ষার উদ্দ্যেশ শিক্ষার্থীকে দায়িত্বশীল সুনাগরিক করে তোলা।

প্রাথমিক শিক্ষাসংক্রান্ত সুপারিশ :- কোঠারি কমিশন প্রাথমিক শিক্ষার  উদ্দেশ্য ,কাঠামো ও পাঠ্যক্রম সম্পর্কে নানান সুপারিশ করেছেন। যেমন -


উদ্দেশ্য বা  লক্ষ্য :- কমিশন এই শিক্ষার উদ্দেশ্য সম্পর্কে যে সুপারিশগুলি করেছেন সেগুলি হলো -


উৎপাদনশীল ক্ষমতা :-এই স্তরের শিশুদের উৎপাদনমুখী জ্ঞান প্রদান করে সকল শিক্ষার্থীকে কর্মের প্রতি আগ্রহী করে তোলা প্রাথমিক শিক্ষার অন্যতম লক্ষ্য। 


সুস্থ জীবন গঠন:- প্রাথমিক স্তরে শিশুদের জন্য উপলব্ধির মাধ্যমে জীবন-পরিবেশ কৃষ্টি সংস্কৃতি এবং ঐতিহ্য সম্পর্কে সচেতন করে তোলা শিক্ষার গুরুত্বপূর্ণ উদ্দেশ্য।


পরিবেশ শিক্ষা:- প্রাথমিক স্তরে প্রাকৃতিক পরিবেশের নানান উপাদন সম্পর্কে জ্ঞান বিতরণ করা এবং প্রাকৃতিক বিজ্ঞানের প্রারম্ভিক সূচনা করা এই স্তরে শিক্ষার লক্ষ্য।


সামাজিক বিকাশ:- শিক্ষার্থীরা যাতে সমাজের সুনাগরিক হয়ে ওঠে তার জন্য সমাজের নানা ধরনের আচরণ, প্রথা ইত্যাদি সম্পর্কে পরিচিত করানো প্রাথমিক শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ উদ্দেশ্য।

অন্যান্য উদ্দেশ্য:- এছাড়াও শিশুদের বাচনিক বিকাশ, নৈতিক বিকাশ, আধ্যাত্মিক বিকাশ, সুঅভ্যাস গঠন, প্রাক্ষোভিক বিকাশ, সৃজনশীলতার বিকাশ, প্রভৃতি হল প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য।


কাঠামো সংক্রান্ত সুপারিশ:- কোঠারি কমিশন প্রাথমিক শিক্ষার কাঠামো সম্পর্কে যে সুপারিশ করেছেন তাহলো নিম্নরূপ-


সাংগঠনিক কাঠামো:- কমিশনের সুপারিশ অনুযায়ী প্রাথমিক শিক্ষার কাঠামোকে দুটি শ্রেণীতে বিভক্ত করা যায়। যথাঃ- (1) নিম্ন প্রাথমিক স্তর (2) উচ্চ প্রাথমিক স্তর।

(1) নিম্ন প্রথমিক স্তর:- এই স্তরের শিক্ষাকাল হবে চার বা পাঁচ বছর। অর্থাৎ প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত শিশুরা শিক্ষা গ্রহণ করবে । শিশুদের বয়স হবে 6+ থেকে  9+ পর্যন্ত।

(2) উচ্চ প্রাথমিকে স্তর:- শিক্ষার এই স্তরের শিক্ষাকাল হবে তিন বা চার বছর। অর্থাৎ এক্ষেত্রে পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করবে। অর্থাৎ শিক্ষার্থীর বয়স হবে 10+ থেকে 13+ পর্যন্ত।


পাঠক্রম সংক্রান্ত সুপারিশ:-কমিশন প্রাথমিক শিক্ষার দুটি স্তরের জন্য দুই রকমের পাঠক্রমের সুপারিশ করেছেন। উভয় স্তরের পাঠক্রমের মধ্যে বেশ কিছু পার্থক্য লক্ষ্য করা যায়।উভয় স্তরেই ভাষা,বিজ্ঞান, সমাজবিদ্যা, কর্মশিক্ষা, স্বাস্থ্য শিক্ষা প্রভৃতি পড়ানো হবে। শুধু পার্থক্য থাকবে বিষয়ের গভীরতার।



আরো পড়ো .....

 মুদালিয়ার কমিশন SAQ & MCQ  

Post a Comment

0 Comments