Subscribe Us

***একত্রে বসবাসের জন্য শিক্ষা || উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান || একাদশ অধ্যায়

***একত্রে বসবাসের জন্য শিক্ষা || উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান || একাদশ অধ্যায়

 উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান, একাদশ অধ্যায়ঃ- দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞানের একাদশ অধ্যায়ঃ শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি- অধ্যায় থেকে কোন রচনাধর্মী প্রশ্ন আসে না।থাকে শুধুমাত্র চার নম্বরের টিকা অথবা সংক্ষিপ্ত প্রশ্ন। ডেলরস কমিশনের মতে,শিক্ষার চারটি স্তম্ভ- এই চারটি স্তম্ভ সম্পর্কে আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো একত্রে বসবাসের জন্য শিক্ষা।


● উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা প্রায় খুঁজে চলেছে- একত্রে বাঁচার শিক্ষা বলতে কী বোঝো অথবা একত্রে বসবাসের জন্য শিক্ষা বলতে কী বোঝো? এর তাৎপর্য উল্লেখ করো। অথবা একসঙ্গে বসবাসের উদ্দেশ্যে শেখা ধারণাটি আলোচনা করো অথবা একত্রে বাঁচার জন্য শিক্ষা ধারণাটি ব্যাখ্যা করো অথবা শিক্ষার একটি উদ্দেশ্য হল একত্রে বসবাসের জন্য শিক্ষা -এর তাৎপর্য আলোচনা করো।


উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীদের কথা ভেবেই আমরা এই গুরুত্বপূর্ণ প্রশ্ন আজকে তুলে ধরলাম । কোনো জিজ্ঞাসা থাকলে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হয়ে সরাসরি প্রশ্ন জিজ্ঞাসা করতে পারো। ধন্যবাদ লেখাটি ধৈর্য সহকারে  পড়ার জন্য।




Table of contents 
  • বিষয়:- উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান 
  • আলোচ্য প্রশ্ন:- একত্রে বসবাসের জন্য শিক্ষা।
  • অথবা একত্রে বসবাসের জন্য শিক্ষা বলতে কী বোঝো?
  • একত্রে বসবাসের শিক্ষা।
  • একত্রে বসবাসের শিক্ষার তাৎপর্য।
  • মন্তব্য।
আরো পড়ো- মানুষ হয়ে ওঠার শিক্ষা
বলতে কী বোঝো এ প্রসঙ্গে
বিদ্যালয়ের ভূমিকা আলোচনা করো।
কর্মের জন্য শিক্ষা উদ্দেশ্য
সাধনে বিদ্যালয়ের ভূমিকা লেখো
জ্ঞানার্জনের শিক্ষা- উদ্দেশ্য পূরণে
বিদ্যালয়ের ভূমিকা লেখো



উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞানের গুরুত্বপূর্ণ  প্রশ্ন "একত্রে বসবাসের শিক্ষা" বলতে কী বোঝো? এর তাৎপর্য উল্লেখ করো।

অথবা "একসঙ্গে বসবাসের উদ্দেশ্যে শেখা"- ধারণাটি আলোচনা করো।



বিষয় উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান
শ্রেণিদ্বাদশ
অধ্যায় একাদশঃশিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি 
আলোচ্য প্রশ্ন একত্রে বসবাসের জন্য শিক্ষা
প্রস্তুতকারকwww.parasuna.com 



একত্রে বসবাসের জন্য শিক্ষাঃ- মানুষ সমাজবদ্ধ জীব। সমাজে একত্রে মিলেমিশে বসবাস করতে চায়। কিন্তু বর্তমানে বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে মানুষ একাই এগিয়ে যেতে চায়। ফলে মানুষ দিন দিন স্বার্থপর ও আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। সুস্থ সমাজ গঠনের জন্য চাই একত্রে বসবাসের শিক্ষা। যে শিক্ষা পরস্পরের সঙ্গে হিংসা-বিদ্বেষ ভুলে মিলেমিশে থাকার শিক্ষা দেয়, যার হাত ধরে বিশ্বভ্রাতৃত্ববোধের প্রসার ঘটে এবং সম্প্রদায়গত বিচ্ছিন্নতা, জাতিগত বিভেদ থেকে মুক্ত করে সহযোগিতার মনোভাব গড়ে তোলে, তাই হল একত্রে বসবাসের শিক্ষা। এর মাধ্যমে মানুষে-মানুষের সংঘাত ও গৃহযুদ্ধ দূর হয়।


একত্রে বসবাসের শিক্ষার তাৎপর্যঃ- এই শিক্ষার গুরুত্বপূর্ণ তাৎপর্য গুলি হল-

শান্তিপূর্ণ সহাবস্থানঃ- এই শিক্ষা মানুষের মন থেকে হিংসা, বিদ্বেষ, ঈর্ষা, অসুস্থ মানসিকতা ইত্যাদি দূর করে প্রেম,ভালোবাসা ,সহযোগিতা ও সহমর্মিতাকে জাগ্রত করে সুন্দর ও শান্তিপূর্ণভাবে বেঁচে থাকতে উৎসাহিত করে।


ঐক্যবদ্ধঃ- ধর্ম-বর্ণ-লিঙ্গ ভাষাগত বিভিন্নতা সত্ত্বেও জীবনে চলার পথে দর্শন হবে "বৈচিত্রের মধ্যে ঐক্য" একত্রে বেঁচে থাকার শিক্ষার মধ্য দিয়ে এই উদ্দেশ্যপূরণ ব্যক্ত হয়েছে।


আন্তর্জাতিকতা বোধঃ- বিশ্ব যুদ্ধের মতো আন্তর্জাতিক সংকট থেকে মুক্ত করে আন্তর্জাতিকতাবোধ জাগরিত করবে এই শিক্ষা । বিশ্বশান্তি, বিশ্বভ্রাতৃত্ববোধ, সামাজিকতা, শান্তি, ন্যায়বিচার, অধিকারবোধ ইত্যাদির বিকাশ এই শিক্ষার মাধ্যমে সম্ভব। তাই এই শিক্ষার গুরুত্ব অত্যন্ত।


মানবিক গুণের বিকাশঃ- বিদ্যালয়ের পাঠক্রম ও  সহপাঠক্রমিক কার্যাবলীর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সহানুভূতি, ধৈর্য, মানিয়ে নেওয়ার মতো মানবিক গুণাবলীর বিকাশ ঘটাবে এই শিক্ষা।


শ্রদ্ধাবোধঃ- ভালোভাবে বেঁচে থাকতে হলে পারস্পরিক নির্ভরশীলতাকে খুঁজে অন্যের প্রয়োজনীয়তাকে বুঝে শ্রদ্ধা দেখাবে মানুষ, এই শিক্ষার ফলে।


সহনশীলতাঃ- একত্রে মিলেমিশে বসবাসের মাধ্যমে একে অপরের প্রতি সহনশীল মনোভাব তৈরি হয়। কেউ কারো ওপর বিদ্বেষ ভাব দেখায়না। একে অপরের প্রতি সহনশীলতা দেখায়।

অন্যান্য তাৎপর্যঃ- এছাড়াও একত্রে বসবাসের শিক্ষার মাধ্যমে মানুষ একে অপরের কাছ থেকে অভিজ্ঞতা ও জ্ঞান আদান-প্রদান করে, সামাজিক সমস্যার সমাধান করে, বিশ্বব্যাপী সংকটে একে অপরকে সহযোগিতা করে, পরস্পরের প্রতি শ্রদ্ধা ও সহনশীলতা দেখায়, মানুষ দলগত ভাবে কাজ করার সুযোগ পায়, পরিবেশ সংরক্ষণ, নিরক্ষরতা দূরীকরণ ইত্যাদি সেবামূলক কাজে এগিয়ে যায় প্রভৃতি।






Post a Comment

0 Comments