মনোযোগ কী ? শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকা আলোচনা করো // প্রথম অধ্যায়ঃ শিখন

ড়াশোনাঃ- উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞানের প্রথম অধ্যায়ঃ- "শিখন"থেকে আলোচনা করা হলো- দ্বিতীয় গুরুত্বপূর্ণ প্রশ্ন- মনোযোগ কী? শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকা আলোচনা করো। এই প্রশ্নের উত্তরে রয়েছে দশটি পয়েন্ট।  যেহেতু এটি 8 নম্বরের প্রশ্ন, তাই তোমরা চাইলে 6 টি পয়েন্ট লিখে মূল্যায়ন পয়েন্টে লিখতে পারো।


শিখনঃ- অধ্যায় থেকে রচনাধর্মী প্রশ্ন পরীক্ষায় অবশ্যই আসবে । তাই এই অধ্যায়ের প্রত্যেকটি সম্ভাব্য রচনাধর্মী প্রশ্ন আমরা আপলোড করে চলেছি। তোমরা উত্তরের PDF ডাউনলোড করে রাখতে পারবে । তোমরা যদি পরীক্ষায় সাফল্য পাও, তবেই আমাদের পরিশ্রম সার্থক হবে ।



প্রশ্ন মনোযোগ কী ? শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকা আলোচনা করো ।

 অথবা 

মনোযোগ কাকে বলে?  শিক্ষাক্ষেত্রে মনোযোগের গুরুত্ব আলোচনা করো।

   
       
                           -- উত্তর --

মনোযোগঃ- মনোযোগের বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন মনোবিদগণ। যেমন ওয়ার্ড বলেছেন- মনোযোগ হল সঞ্চরণশীল কারণ এটি অনুসন্ধানমূলক পরীক্ষার বিনিময় ধারাবাহিকভাবে নতুন কিছু পেতে চায়। আবার ড্রামভিল বলেছেন- মনোযোগ হল অন্য কোনো বিষয়ের পরিপ্রেক্ষিতে অন্য বিষয়ের চেতনার কেন্দ্রীকরণ । তাদের সংজ্ঞাগুলোর ভিত্তিতে বলা যেতে পারে যে- কোনো বিষয়ের সঙ্গে মনের যোগকে মনোযোগ বলে ।

■ অন্যভাবে বলা যেতে পারে যে নির্বাচনধর্মী মানসিক প্রক্রিয়ার সাহায্যে অনেকগুলো বিষয়ের মধ্য থেকে কোনো একটি নির্দিষ্ট বিষয়ে মনোনিবেশ করতে পারাকে মনোযোগ বলে।


শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকাঃ- শিক্ষাকে সম্পূর্ণ করে মনোযোগ।  মনোযোগ ছাড়া শিক্ষা সম্পূর্ণ হয় না। তাই শিক্ষাক্ষেত্রে মনোযোগের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।যেমন-


ব্যক্তিগত বৈষম্যঃ- মনোযোগ একান্তভাব দিতে না পারলে সাফল্য পাওয়া যায় না। তবে ব্যক্তি বিশেষে মনোযোগের বৈষম্য লক্ষ্য করা যায়। তাই বৈষম্যের নীতি অনুযায়ী বিষয়বস্তু নির্বাচন করতে হয়।


উন্নত বিদ্যালয় পরিবেশঃ- বিদ্যালয়ের শিক্ষন -শিখন প্রক্রিয়াকে সাফল্যমন্ডিত করার জন্য মনোযোগএর উন্নত পরিবেশ গড়ে তোলার প্রয়োজন হয়।  কারণ মনোরম পরিবেশে মনোযোগ সহজে গড়ে ওঠে।


মনোযোগের নির্ধারকঃ- শিক্ষার্থীর  মনোযোগ আকর্ষণের জন্য শিক্ষক-শিক্ষিকাকে মনোযোগের নির্ধারক ব্যবহার করতে হয়। যেমন- ছবি, মডেল, চার্ট , জোরে উচ্চারণ,পরিষ্কার হাতের লেখা ও আধুনিক পদ্ধতিতে বিষয়বস্তু উপস্থাপন।


বৈচিত্র্যময় বিষয়বস্তুঃ- কোন শিক্ষক বা শিক্ষিকা শিক্ষার্থীদের কোন বিষয়ে দীর্ঘক্ষণ ধরে যদি আলোচনা করে তাহলে শিক্ষার্থীদের মনোযোগ ব্যাহত হয় তাই তিনি মাঝেমধ্যে অন্য বিষয়ে আলোচনা করবেন তাহলেই কঠিন বিষয় শিক্ষার্থীরা মনোযোগ দিতে পারবে।


সেন্টিমেন্ট সৃষ্টিঃ- শিক্ষক বা শিক্ষিকা শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণের জন্য পড়াশোনার গুরুত্ব সেন্টিমেন্ট সৃষ্টির মাধ্যমে শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করবেন।


বয়স বৃদ্ধির সঙ্গে মনোযোগঃ- বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিক্ষার্থী ইচ্ছা অনুযায়ী ভিন্ন ভিন্ন বিষয়ের প্রতি মনোযোগ সৃষ্টি হয়। এই অনুযায়ী শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীদের বিমুর্ত ভাবনাকে আগ্রহী করে তুলবেন। তাদের মনোভাবের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষক-শিক্ষিকা পড়ানোর কৌশল অবলম্বন করবেন।


মনোযোগের ক্ষেত্র সীমাঃ- শিশুদের মনোযোগের পরিসর সীমিত হয় । তাই তাদের পাঠক্রম ছোট হয় । আবার কিশোর-কিশোরীদের মনোযোগের ক্ষেত্র বৃহৎ হয় । তাই তাদের পাঠক্রম শিশুদের তুলনায় অধিক হয়।


প্রক্ষোভ অনুসরণঃ- শিক্ষার্থীর ব্যক্তিগত নির্ধারক যেমন- কৌতুহল, প্রবণতা, প্রক্ষোভ প্রভৃতির দিকে লক্ষ রেখে যদি শিক্ষাদান করা হয়, তাহলে শিক্ষার্থীরা মনোযোগী হয়ে ওঠে। ফলে তাদের ইতিবাচক দিকগুলোর বিকাশ ঘটে ও শিক্ষা  সম্পন্ন হয়।


অন্যান্য গুরুত্বঃ- এছাড়াও শিক্ষার উদ্দেশ্য পূরণের জন্য, শিক্ষার্থীর সম্পূর্ণ জ্ঞান লাভের জন্য, শিক্ষার্থীর বৃত্তিগত দক্ষতা বৃদ্ধির জন্য মনোযোগের গুরুত্ব অপরিসীম। তাই মনোযোগ ছাড়া শিক্ষা ফলপ্রসূ হয় না।


মূল্যায়নঃ- এই সংক্ষিপ্ত আলোচনা থেকে বলা যেতে পারে যে, শিক্ষক-শিক্ষিকা যদি মনোযোগের ব্যক্তিগত  নির্ধারক গুলিকে প্রয়োজন মতো ব্যবহার করেন, তাহলে শিক্ষণীয় বিষয়ের প্রতি শিক্ষার্থীদের সুস্থ ও স্বাভাবিক মনোযোগ গড়ে ওঠে।


আরো পড়ো ...


প্রেষণা কাকে বলে ? শিক্ষাক্ষেত্রে  প্রেষণার গুরুত্ব আলোচনা করো। 


শিক্ষাবিজ্ঞান তৃতীয় অধ্যায়ঃ রাশিবিজ্ঞান থেকে mcq & saq


শিক্ষাবিজ্ঞান ফাইনাল সাজেশন ২০২২

Post a Comment

2 Comments