লোককথা কাকে বলে এর বৈশিষ্ট্য ও গুরুত্বগুলি সংক্ষেপে আলোচনা করো || উচ্চমাধ্যমিক ইতিহাস

লোককথা কাকে বলে এর বৈশিষ্ট্য ও গুরুত্বগুলি সংক্ষেপে আলোচনা করো || উচ্চমাধ্যমিক ইতিহাস

 পড়াশোনা:-দ্বাদশ শ্রেণীর ইতিহাস, প্রথম অধ্যায় 'অতীত স্মরণ' থেকে গুরুত্বপূর্ণ বাছাই করা প্রশ্ন "লোককথা কাকে বলে? এর বৈশিষ্ট্য ও গুরুত্বগুলি সংক্ষেপে আলোচনা করো।"- দেওয়া হলো। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে প্রশ্নটি সাজানো হয়েছে। তবে প্রতি বছরের জন্য এই প্রশ্ন উত্তরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা খুজে চলেছে - লোককথা কাকে বলে এর বৈশিষ্ট্য ও গুরুত্বগুলি সংক্ষেপে আলোচনা করো , লোককথা pdf , লোকো কথার সংজ্ঞা ও বৈশিষ্ট্য লেখ লোককথার গুরুত্ব গুলি সংক্ষেপে আলোচনা করো, উচ্চ মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় বড় প্রশ্ন ও উত্তর , অতীত স্মরণ প্রশ্ন উত্তর প্রভৃতি

■ নির্দিষ্ট সূচীতেই পরীক্ষা হবে আগেই জানিয়ে ছিলাম। দুদিন পরেই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে। তাই তোমাদের কথা ভেবেই আজকে এই গুরুত্বপূর্ণ রচণাধর্মী প্রশ্নটি দেওয়া হলো। যেহেতু প্রশ্নের মান 8 তাই মাত্র ছয়টি পয়েন্ট দেওয়া হয়েছে। প্রশ্নের উত্তরের PDF দেওয়া হলো। বার্ষিক পরীক্ষায় 99% সম্ভাবনা আসার। 


বিষয় ইতিহাস 
অধ্যায় প্রথম অধ্যায়ঃ অতীত স্মরণ  
প্রশ্নের ধরণরচণাধর্মী ।
প্রশ্ন সংখ্যা  একটি। 
প্রশ্নের মান  ৮ 


লোককথা কাকে বলে ? লোককথার বৈশিষ্ট্য ও গুরুত্বগুলি সংক্ষেপে আলোচনা করো।


লোককথাঃ- লোকসমাজের প্রচলিত এক ধরনের কাল্পনিক গল্প। যেগুলি অতীত ইতিহাসের ঘটনা অনুকরণে গড়ে ওঠে, তাদের লোককথা বলে। মূলত অতীতকাল থেকে লোকের মুখে মুখে বংশপরম্পরায় এই গল্পগুলি প্রচলিত হয়ে আসছে। এই লোককথার বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন বিভিন্ন পণ্ডিতগণ, যেমন- কার্ল ও লিঞ্চ ব্রাঞ্চ এর মতে- " মানুষের জীবন ও কল্যাণ এর সংমিশ্রণে গড়ে ওঠা গল্পগাথাকেই লোককথা বলে।" আবার আশুতোষ ভট্টাচার্য বলেছেন-" গদ্যের ভীতর দিয়া যে কাহিনী প্রকাশ করা হয়, তাহাকেই সাধারণভাবে লোককথা বলে।"


লোককথার বৈশিষ্ট্যঃ- লোকো কথার নিজস্ব কিছু বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় । যেমন-


শ্রুতি নির্ভরঃ- লোককথা গুলি কোন লিখিত আকারে পাওয়া যায় না এগুলি লোকের মুখে মুখে প্রচলিত বয়স্কদের কাছ থেকে কম বয়সীরা শুনে শুনে মনে রাখে।


চরিত্রঃ- লোককথার গল্পগুলি কাল্পনিক হলেও এর চরিত্রগুলি মূলত সাধারণ মানুষ। সাধারণ মানুষের জীবনযাত্রাকে কেন্দ্র করে এই লোককথাগুলি গড়ে উঠেছে।


ঐতিহ্যঃ- লোককথাগুলিতে বিভিন্ন দেশের বিভিন্ন সংস্কৃতির পরিচয় পাওয়া যায়। তাই বিশ্বের লোককথাগুলি বৈচিত্র্যময়। যেমন- আলিবাবা চল্লিশ চোর, আরব্য রজনী, পঞ্চতন্ত্র প্রভৃতি।


অতি কাল্পনিকঃ- লোককথাগুলিতে যে রূপকথা, পুরাণকথা, পশুকথা, পরিকথা প্রভৃতি বর্ণনা করা হয়েছে, সেই চরিত্রগুলি বাস্তবধর্মী নয়, অতি কল্পনামিশ্রিত চরিত্র।


জনপ্রিয়ঃ- লোক কথাগুলি অতীতকাল থেকে মানুষকে বিনোদন প্রদান করে চলেছে। ফলে কোনো কোনো লোককাহিনীর জনপ্রিয়তা ভৌগোলিক সীমাকে অতিক্রম করে সারা বিশ্বে বিস্তার লাভ করেছে।


নীতি শিক্ষাঃ- সাধারণত সন্তানদের বুদ্ধিমান ও নীতিবান করে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই লোককথাগুলি।

লোককথার গুরুত্বঃ- লোককথার গুরুত্বগুলি হল-

(i) সমাজ-সংস্কৃতির পরিচয়ঃ- বিভিন্ন দেশের লোক কথা থেকে সুনির্দিষ্ট অঞ্চলের ধর্মবিশ্বাস খাদ্যাভ্যাস সংস্কার পোশাক-পরিচ্ছদ সমাজের রীতি-নীতি প্রভৃতির পরিচয় পাওয়া যায় লোককথার গুরুত্ব অস্বীকার করা যায় না।

(ii) ইতিহাসের ধারণাঃ- লোককথা অলিখিত ঐতিহাসিক উপাদান কারণ এগুলি থেকে অতীতের সমাজ রাজনীতি অর্থনীতি রাষ্ট্রীয় ব্যবস্থা প্রভৃতির তথ্য পাওয়া যায়।


READ MORE ....

প্রথম অধ্যায় অতীত স্মরণ MCQ & SAQ 


উচ্চ মাধ্যমিক ইতিহাস ফাইনাল সাজেশন2022


তৃতীয় অধ্যায়ঃ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া MCQ & SAQ 


ফ্রী অনলাইন মোক টেস্ট  ইতিহাস 

Post a Comment

2 Comments