Subscribe Us

থার্স্টোনের দলগত উপাদান তত্বটি আলোচনা করো।শিক্ষাক্ষেত্রে এর গুরুত্ব লেখো

 ড়াশোনাঃ- উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞানের প্রথম অধ্যায়ঃ- "শিখন"থেকে আলোচনা করা হলো- দ্বিতীয় গুরুত্বপূর্ণ প্রশ্ন- থার্স্টোনের দলগত উপাদান তত্বটি  আলোচনা করো।শিক্ষাক্ষেত্রে এর গুরুত্ব লেখো। / থার্স্টোনের বহু উপাদান তত্ত্ব চিত্রসহ ব্যাখ্যা করো / থার্স্টোনের তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব লেখো। এই প্রশ্নের উত্তরে রয়েছে দশটি পয়েন্ট।  যেহেতু এটি 8 নম্বরের প্রশ্ন, তাই তোমরা চাইলে 6 টি পয়েন্ট লিখে মূল্যায়ন পয়েন্টে লিখতে পারো।


■ শিখনঃ- অধ্যায় থেকে রচনাধর্মী প্রশ্ন পরীক্ষায় অবশ্যই আসবে । তাই এই অধ্যায়ের প্রত্যেকটি সম্ভাব্য রচনাধর্মী প্রশ্ন আমরা আপলোড করে চলেছি। তোমরা উত্তরের PDF ডাউনলোড করে রাখতে পারবে । তোমরা যদি পরীক্ষায় সাফল্য পাও, তবেই আমাদের পরিশ্রম সার্থক হবে ।



থার্স্টোনের দলগত উপাদান তত্ত্বটি 
আলোচনা করো। শিক্ষাক্ষেত্রে এর গুরুত্ব
আলোচনা করো।
অথবা
 থার্স্টোনের বহু উপাদান তত্ত্বটি  চিত্রসহ ব্যাখ্যা করো। 
অথবা
 থার্স্টোনের তত্ত্ব ও এর শিক্ষাগত গুরুত্ব লেখো। 

উত্তরঃ - আমেরিকান শিক্ষাবিদ এল এল থার্স্টোন স্পিয়ারম্যানের তত্ত্বটিকে মেনে নেননি। তাই তিনি উপাদান বিশ্লেষণের ক্ষেত্রে নতুন কৌশল প্রয়োগ করেন। তিনি তাঁর তত্ত্বটিকে প্রকাশ করার আগে ২৪০জন শিক্ষার্থীর উপর ৫৬রকমের অভীক্ষা প্রয়োগ করেন। এর ভিত্তিতেই তিনি তার বহু উপাদান তত্ত্ব প্রকাশ করেন। 

থার্স্টোনের বহু উপাদান তত্ত্ব :- মনোবিজ্ঞানী থার্স্টোন মনে করেন সর্বপ্রকার বৌদ্ধিক কাজের জন্য কতকগুলি স্বাধীন ,পরষ্পর নিরপেক্ষ প্রাথমিক বা  মৌলিক উপাদানের প্রয়োজন হয়। তিনি পরীক্ষার ভিত্তিতে সিদ্ধান্ত করেন যে ,যেকোনো কাজের জন্য দুয়ের বেশি উপাদানের প্রয়োজন হয়। মূলত তিনি ৭প্রকার মানসিক উপাদানের কথা বলেন।

সাত প্রকার মৌলিক উপাদান :- থার্স্টোনের মতে সাতটি মৌলিক উপাদান হলো -

(i) স্মৃতি ( M).

(ii) সংখ্যা সংক্রান্ত ক্ষমতা (N).

(iii) প্রত্যক্ষণ সংক্রান্ত ক্ষমতা (P).

(iv)বিচার করার ক্ষমতা (R).

(v) স্থান প্রত্যক্ষণের (S)

(vi)  ভাষাবোধের ক্ষমতা (v)

(vii) শব্দের সাবলীলতা (w)


বহু উপাদান তত্ত্বের চিত্ররূপঃ- 






ব্যাখ্যাঃ- উপরের চিত্রে লক্ষ করা যায় যে ১নং কাজ সম্পূর্ণ করার ক্ষেত্রে শব্দে সাবলীলতা(W), স্থান প্রত্যক্ষণের ক্ষমতা(S), প্রত্যক্ষণমূলক ক্ষমতা(P) এবং সংখ্যা সংক্রান্ত ক্ষমতা(N)- এই চারটি পরস্পর নিরপেক্ষ ও স্বাধীন প্রাথমিক উপাদানের দলভূক্তির ফলে নিষ্পন্ন হয়েছে।

□□ আবার 2 নং কাজের ক্ষেত্রে ভাষা বোধের ক্ষমতা(V), স্থান প্রত্যক্ষণের ক্ষমতা(S) এবং প্রত্যক্ষণমূলক ক্ষমতা(P)- এই তিনটি পরস্পর নিরপেক্ষ ও স্বাধীন প্রাথমিক উপাদানের দলভূক্তির ফলে কাজটি সম্পন্ন হয়েছে।

□□ অনুরূপভাবে 3 নং কাজটির স্মরণক্রিয়া(M), যুক্তি করার ক্ষমতা(R), সংখ্যা সংক্রান্ত ক্ষমতা(N) এবং প্রত্যক্ষণমূলক ক্ষমতা(P)- এই চারটি স্বাধীন প্রাথমিক উপাদানের দলগত প্রাপ্তির ফলে কাজটি ঘটেছে।

          এখানে লক্ষণীয় তিনটি কাজের ক্ষেত্রে প্রত্যক্ষণমূলক ক্ষমতা(P) ব্যবহৃত হয়েছে। আবার 1 নং ও 3 নং বৌদ্ধিক কাজের সংখ্যা সংক্রান্ত ক্ষমতা(N) প্রয়োজন হয়েছে। বাকি উপাদানগুলি পৃথক কাজে পৃথক পৃথক ভাবে ব্যবহৃত হয়েছে।

মন্তব্যঃ- মনোবিজ্ঞানী এল এল থার্স্টোন দলগত উপাদান তত্ত্বের সমালোচনা অনেক মনোবিজ্ঞানী করেছেন। অনেক পরিবর্তনও ঘটিয়েছেন, বৈজ্ঞানিক কাজের ক্ষেত্রে যেমন অনেক তত্ত্বের পরিবর্তন, সংশোধন ও বর্জন ঘটে, তেমনি থার্স্টোনের মতবাদেরও কিছু পরিবর্তন ঘটেছে। তা সত্ত্বেও এই তত্ত্বের ওপর ভিত্তি করে নতুন দিকের সূত্রপাত ঘটেছে।

শিক্ষা ক্ষেত্রে গুরুত্বঃ- থাস্টোনের বহু উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্বকে অস্বীকার করা যায় না। যেমন- 

শিক্ষার্থীর মূল্যায়নঃ- থার্স্টোনের এই তত্ত্বের সাহায্যে শিক্ষার্থীর বিভিন্ন বৌদ্ধিক আচরণর মূল্যায়ন করা যায়।

বাচনিক ক্ষমতাঃ- এই তত্ত্বের সাহায্যে শিক্ষার্থীর সঠিক পদ্ধতিতে স্বাভাবিক উপায়ে বাক্য গঠন,শব্দভাণ্ডার বোধগম্যতা প্রভৃতি বিষয় জানা যায়।

বুদ্ধি সংক্রান্ত আচরণঃ- এই তত্ত্বের সাহায্যে বিভিন্ন কাজে যে বিভিন্ন প্রকার বৌদ্ধিক উপাদান প্রয়োজন হয় তা ব্যাখ্যা করা সম্ভব।



Post a Comment

2 Comments