প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য|| উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান

 পড়াশোনাঃ- হ্যালো, প্রিয় ছাত্র-ছাত্রী উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞানের দ্বিতীয় অধ্যায় শিখন কৌশল থেকে একটি রচনাধর্মী প্রশ্ন আছে তাই আজকে গুরুত্বপূর্ণ রচনাধর্মী প্রশ্ন প্রাচীন অনুবর্ত ও সক্রিয় অনুবর্তনের পার্থক্য আলোচনা করা হলো। প্রশ্নটি বিভিন্নভাবে আসতে পারে।যেমনঃ- অনুবর্তন কাকে বলে? প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য লেখো। / প্যাভলভীয় অনুবর্তন ও স্কিনারের অনুবর্তনের মধ্যে পার্থক্য লেখো। / S-type অনুবর্তন ও R- type অনুবর্তনের মধ্যে পার্থক্য লেখো। 

■ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এবছর সম্পূর্ণ সিলেবাসের উপর পরীক্ষা নেওয়ার কথা। তাই  অধ্যায়টি ভালোভাবে পড়ার পর আমাদের ওয়েবসাইটে দেওয়া প্রশ্ন উত্তর গুলি পড়লে অবশ্যই ভালো ফলাফল করবে। তোমাদের কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারো। ধন্যবাদ লেখাটি ধৈর্যসহকারে পড়ার জন্য। 





অপানুবর্তন কী? প্রাচীন অনুবর্তন( S-type) এবং সক্রিয় অনুবর্তনের( R-type) মধ্যে পার্থক্য লেখো।                     2+6=8


                                উত্তর 


আপানুবর্তনঃ- অনুবর্তন প্রক্রিয়ার পর যদি বিকল্প উদ্দীপকের সঙ্গে সাধারণ বা স্বাভাবিক উদ্দীপক উপস্থাপন করা না হয়, তবে প্রাণীর স্বভাবজাত আচরণ ধীরে ধীরে বন্ধ হয়ে যায়, এই ঘটনাকে অপানুবর্তন বলে।


উদাহরণঃ- প্যাভলভ তার পরীক্ষায় দেখিয়েছেন ঘন্টা ধ্বনির সঙ্গে কুকুরের লালা ক্ষরণ। কিন্তু পরবর্তীকালে ঘন্টাধ্বনির সঙ্গে খাদ্যের যোগান বন্ধ করে দিলে কুকুরের লালা ক্ষরণ ধীরে ধীরে বন্ধ হয়ে গেছে। আবার ঘন্টা ধ্বনির সঙ্গে খাদ্য উপস্থাপন করলে পুনঃরায় লালা ক্ষরণ শুরু হয়।


প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্যঃ- এই দুই প্রকার অনুবর্তনের বৈশিষ্ট্য পর্যালোচনা করলে কতকগুলি  পার্থক্য লক্ষ্য করা যায়। যেমন-


প্রবর্তকঃ- প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা হলেন শারীর বিজ্ঞানী আইভ্যান প্যাভলভ। কিন্তু সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা হলেন মনোবিজ্ঞানী স্কিনার।


অনুবর্তনের ভিত্তিঃ- প্রাচীন অনুবর্তন হল S-type অর্থাৎ রেসপন্ডেন্স জাতীয় আচরণ। আবার অপারেন্ট অনুবর্তন হল R-type অনুবর্তন অর্থাৎ অপারেন্ট জাতীয় আচরণ।


সংগঠিত প্রক্রিয়াঃ- প্রাচীন অনুবর্তনের সংগঠিত প্রক্রিয়াঃ হল-S1\-----R1

              \

       S2------\R2

 আবার সক্রিয় অনুবর্তনের সংগঠিত প্রক্রিয়া হল- 

S1-----R1

S2-----R2


গবেষণার প্রাণী- প্যাভলভ তার প্রাচীন অনুবর্তন তত্ত্বে কুকুরকে নিয়ে গবেষণা করেছিলেন। কিন্তু স্কিনার তার সক্রিয় অনুবর্তন তত্ত্বে ইঁদুর ও পায়রাকে নিয়ে গবেষণা করেন।


ইচ্ছা শক্তি- প্রাচীন অনুবর্তন কৌশলটি প্রাণীর ইচ্ছাধীন নয়। আবার সক্রিয় অনুবর্তন কৌশলটি প্রাণীর ইচ্ছাধীন।


আচরণের প্রকৃতিঃ- আচরণের প্রকৃতি অনুযায়ী প্রাচীন অনুবর্তন তত্ত্বটিকে Type-i বলা হয়, তবে স্কিনারের অনুবর্তন তত্ত্বটিকে Type-ii বলে।

মূল ভিত্তিঃ- প্রাচীন অনুবর্তনের ক্ষেত্রে সময় নিয়ন্ত্রণের উপর জোর দেওয়া হয়। কিন্তু সক্রিয় অনুবর্তনে প্রেষণা ও পুরস্কারের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়।

শিক্ষণঃ- প্যাভলভের অনুবর্তন শিখন কৌশলের দ্বারা শিশু ও ইতর শ্রেণীর প্রাণীদের বেশি শেখানো হয়। তবে স্কিনারের অপারেন্ট অনুবর্তন কৌশলের দ্বারা উন্নত প্রাণী ও যে কোন বয়সের মানুষের শিখনের জন্য প্রয়োগ হতে পারে।

উদ্দীপকের প্রকার- প্রাচীন অনুবর্তনে দুটি উদ্দীপক থাকে। যথা- (এক) স্বাভাবিক উদ্দীপক ও (দুই) বিকল্প উদ্দীপক। কিন্তু অপারেন্ট অনুবর্তনে শুধুমাত্র একটি শক্তিদায়ী উদ্দীপক থাকে।


প্রক্রিয়ার শক্তি- প্রাচীন অনুবর্তনে প্রাথমিক অবস্থায় পরিবর্ত প্রিয়ার সবচেয়ে শূন্য থাকে আবার অপারেন্ট অনবরতনে পরিবার তো প্রিয়ার সবচেয়ে শূন্য হয় না।


             


Post a Comment

0 Comments