Subscribe Us

থর্নডাইকের শিখনের সূত্রগুলি লেখো। শিক্ষাক্ষেত্রে যে কোনো দুটি সূত্রের শিক্ষাগত তাৎপর্য লেখো

 পড়াশোনা:- দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় শিখন কৌশল থেকে গুরুত্বপূর্ণ সম্ভাব্য রচনাধর্মী প্রশ্ন- থর্নডাইকের শিখনের সূত্রগুলি লেখো। শিক্ষাক্ষেত্রে যেকোনো দুটি সূত্রের শিক্ষাগত তাৎপর্য লেখো। এই অধ্যায়ঃ থেকে MCQ ও SAQ প্রশ্ন যেমন থাকবে তেমনি একটি রচনাধর্মী প্রশ্ন থাকবে। উত্তরটি pff ফাইল আকারে তোমাদের দেওয়া হলো। যা তোমাদের প্রস্তুতি  নিতে অনেক সহায়তা করবে।

■ এছাড়াও 2023 সালের ফাইনাল পরীক্ষার জন্য প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা এ বছর দ্বাদশ শ্রেণীতে উঠেছো তারা অবশ্যই এই প্রশ্ন-উত্তরের পিডিএফ ডাউনলোড করে প্রস্তুতি নেবে।।


বিষয়  শিক্ষাবিজ্ঞান 
অধ্যায়ঃ দ্বিতীয়, শিখন কৌশল   
শ্রেণী দ্বাদশ 
রচনাধর্মীএকটি
মান 8


প্রশ্নঃ- থর্নডাইকের শিখনের মুখ্য সূত্রগুলি লেখো। শিক্ষাক্ষেত্রে যেকোনো দুটি সূত্রের শিক্ষাগত তাৎপর্য লেখ।

                                উত্তর

থর্নডাইকের মুখ্য সূত্রঃ- শিক্ষাবিদ্ থর্নডাইক প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশলকে কেন্দ্র করে মোট আটটি সূত্রের অবতারণা করেছেন ।এর মধ্যে গৌণ সূত্র পাঁচটি এবং মুখ্য সূত্র হলো তিনটি । যথাঃ- (i) অনুশীলনের সূত্র (ii) প্রস্তুতির সূত্র (iii) ফল লাভের সূত্র ।


অনুশীলনের সূত্রঃ- থনডাই উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনের জন্য দুটি সূত্রের কথা বলেছেন। যথাঃ-(i) অভ্যাসের সূত্র (ii) অব্যবহারের সূত্র। অভ্যাসের সূত্র অনুযায়ী বলা হয়েছে যদি সবকিছুই অপরিবর্তিত থাকে তাহলে বারবার অনুশীলনের ফলে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে শক্তিশালী সংযোগ স্থাপিত হবে । কিন্তু দীর্ঘদিন অনুশীলন বন্ধ রাখলে সংযোগ দুর্বল হয়ে পড়বে।


প্রস্তুতির সূত্রঃ- মনোবিদ্ থর্নডাইক বলেছেন উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপিত হয় যদি ব্যক্তি প্রস্তুত থাকে। অর্থাৎ স্নায়ুতন্ত্র উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সম্পর্ক রচনা করে। যখন কোন উত্তেজনা স্নায়ু বহন করতে প্রস্তুত থাকে তখন তাকে সেটা করতে দিলে ব্যাক্তি তৃপ্তি পায়। আবার যখন কোন উত্তেজনাস্নায়ু বহনের জন্য প্রস্তুত থাকেনা তখন তাকে বহন করালে বিরক্তি অনুভব করে।


ফর লাভের সূত্রঃ- এই সূত্র অনুযায়ী বলা হয়েছে উদ্দীপক ও তার সহযোগী প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনের ফল যদি ব্যক্তির কাছে আনন্দদায়ক হয় তাহলে শিখন শক্তিশালী ও স্থায়ী হবে। কিন্তু সংযোগ স্থাপনের ফল যদি ব্যক্তির কাছে বিরক্তিকর হয় তাহলে শিখন দুর্বল হবে এবং ব্যাক্তি এক সময় তা সম্পূর্ণ ভুলে যাবে।


অনুশীলনের সূত্রের শিক্ষাগত তাৎপর্যঃ- শিক্ষাক্ষেত্রে এই সূত্রের গুরুত্বপূর্ণ তাৎপর্যগুলি হল-


অনুশীলনের সুযোগঃ- এই সূত্র অনুযায়ী শ্রেণিকক্ষে শিক্ষক- শিক্ষিকারা নতুন ও জটিল বিষয়ের পাঠদান বারবার উপস্থাপন করেন। ফলে শিক্ষার্থীরা অনুশীলনের সুযোগ পায় এবং শিক্ষনীয় বিষয়টি তাদের কাছে সহজ হয়ে উঠে ।


অনুশীলনের ওপর জোরঃ- পাঠ্যবিষয়টি বারবার অনুশীলন বা চর্চার উপর গুরুত্ব দেন শিক্ষকেরা। বার বার অনুশীলন বা চর্চা করলে শিক্ষার্থীরা জটিল বিষয় সহজে শিখতে পারবে, তবে শিক্ষককে লক্ষ্য রাখতে হবে ছাত্রছাত্রীদের অনুশীলন যেন মুখস্থ নির্ভর হয়ে না পড়ে।


ভুল সংশোধনঃ- শ্রেণিকক্ষে পাঠ্য বিষয়ের অপ্রয়োজনীয় ও ভুল অংশগুলি প্রথম সুযোগেই শিক্ষার্থীরা যাতে বাদ দিতে পারে, সেদিকে শিক্ষক মহাশয় লক্ষ্য রাখবেন।


অন্যান্য গুরুত্বঃ- এই সূত্রের সাহায্যে শিক্ষকেরা শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ করাতে পারেন। শিখন পদ্ধতি সক্রিয় হয়ে ওঠে এবং শিক্ষার্থীদের পুনরায় শেখার সুযোগ করে দেন প্রভৃতি।


ফললাভের সূত্রের শিক্ষাগত গুরুত্বঃ- এই সূত্রের উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ তাৎপর্যগুলি হলো-


তৃপ্তিদায়কঃ- শিক্ষণীয় বিষয়বস্তু ও তার ফল উভয় যদি শিক্ষার্থীদের কাছে তৃপ্তিদায়ক হয় তার প্রচেষ্টা করবেন শিক্ষক-শিক্ষিকারা। শ্রেণিকক্ষে নানান উপায় অবলম্বন করে শিক্ষার্থীদের মধ্যে আনন্দদায়ক অনুভূতি জাগিয়ে তুলবেন শিক্ষকেরা ।


পুরস্কার ব্যবস্থাঃ- থর্নডাইকের সূত্র অনুযায়ী শ্রেণীকক্ষে শিক্ষকেরা শিক্ষার্থীদের পুরষ্কৃত করবেন।  যেমন- প্রশংসাসূচক বাক্য মাঝে মাঝে বলবেন। আবার শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেওয়ার জন্য লঘু শাস্তি ও তিরস্কার করবেন।


শিখন সহায়ক উপকরণঃ- শিক্ষক শিখন প্রক্রিয়াকে সহজ ও আনন্দদায়ক করার জন্য নানান শিখন উপকরণ ,যেমন- মডেল, চার্ট, ছবি, ম্যাপ প্রভৃতি ব্যবহার করবেন।


অন্যান্য গুরুত্বঃ- এই সূত্র অনুযায়ী শিক্ষকেরা পাঠ্যক্রমকে সহজ থেকে কঠিন অনুযায়ী বিন্যস্ত করেন, পাঠক্রমকে ছোটো ছোটো অংশে বিভক্ত করে পাঠদান করেন, পাঠ্যক্রমকে বৈচিত্র্যময় করে তোলা হয় প্রভৃতি। তাই বর্তমানে শ্রেণিকক্ষে থর্নডাইকের সূত্রগুলির উপর ভিত্তি করে শিখন প্রক্রিয়া চালানো হয়।


File Details-

Formate-pdf

Size- 

Location-

CLICK HERE- DOWNLOAD PDF 




র মুখ্য সূত্র থনডাইকের মুখ্য

Post a Comment

0 Comments