উচ্চ মাধ্যমিক বাংলা গানের ধারা প্রশ্ন উত্তর

 পড়া শোনা   HELLO আমার প্রিয় ছাত্র -ছাত্রী তোমাদের কথা ভেবেই আজ আমরা উচচমাধ্যমিকের শিল্প সাহিত্য ও সংস্কৃতির প্রথম অধ্যায়ঃ বাংলা গানের ধারা থেকে গুরুত্বপূর্ণ MCQ ও রচনাধর্মী প্রশ্ন ও উত্তর তুলে ধরা হলো। বাংলার এই পার্ট থেকে SAQ আসবে না সিলেবাস অনুযায়ী। এ বছরের পরীক্ষার্থীর পাশাপাশি অন্যান্য পরীক্ষার্থীদের জন্যেও প্রশ্ন -উত্তরগুলি গুরুত্বপূর্ণ।

 ■ তোমরা অনেকেই খুঁজে চলেছো দ্বাদশ শ্রেণীর বাংলা গানের ধারা mcq , উচ্চ মাধ্যমিক বাংলা গানের ধারা mcq , দ্বাদশ শ্রেণীর বাংলা গানের ধারা ছোটো প্রশ্ন উত্তর , উচ্চ মাধ্যমিক বাংলা গানের ধারা প্রশ্ন উত্তর , দ্বাদশ শ্রেণীর বাংলা গানের ধারা বড় প্রশ্ন উত্তর , বাংলা গানের ধারায় মান্নাদের অবদান , বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান প্রভৃতি।




বিষয় বাংলা গানের ধারা 
শ্রেণী দ্বাদশ 
বোর্ড WBCHSE 
MCQ30 টি 
LAQ4 টি


উচ্চ মাধ্যমিক বাংলা গানের ধারা গুরুত্বপূর্ণ MCQ 



1➤ টপ্পা গান বাংলায় জনপ্রিয় কে করেছিলেন?

ⓐ রামনিধি গুপ্ত
ⓑ বেগম আক্তার
ⓒ বিষ্ণুপদ চক্রবর্তী
ⓓ ভূপেন হাজারিকা

2➤ জারি গানে 'জারি' শব্দের অর্থ কী?

ⓐ আনন্দ
ⓑ ক্রন্দন
ⓒ বিরক্ত
ⓓ সমবেত

3➤ বাংলায় প্রথম ধ্রুপদ কে রচনা করেন?

ⓐ রাম সংকর ভট্টাচার্য
ⓑ বিষ্ণুপদ চক্রবর্তী
ⓒ যদু ভট্ট
ⓓ জ্ঞানেন্দ্র প্রসাদ গোস্বামী

4➤ ' চারণ কবি'- নামে কে প্রসিদ্ধ?

ⓐ গোবিন্দ দাস
ⓑ কাজী নজরুল ইসলাম
ⓒ মুকুন্দ দাস
ⓓ জগেশ্বর রায়

5➤ " মিলে সব ভারত সন্তান"- গানটির রচয়িতা কে?

ⓐ গোবিন্দ চন্দ্র রায়
ⓑ রবীন্দ্রনাথ ঠাকুর
ⓒ কাজী নজরুল ইসলাম
ⓓ সত্যেন্দ্রনাথ ঠাকুর

6➤ গোপাল উড়ে কোন গানে বিশেষ জনপ্রিয়?

ⓐ বিদ্যা সুন্দর পালা
ⓑ ভবানী পালা
ⓒ দক্ষ যজ্ঞ পালা
ⓓ রাবণ বধ পালা

7➤ 'কীর্তন'- শব্দের সাধারণ অর্থ কী?

ⓐ কীর্তির গান
ⓑ রাজা কীর্তিচন্দ্রের গান
ⓒ করতালি সহযোগে গান
ⓓ কিঞ্চিৎ কথা সহযোগে গান

8➤ কমলাকান্ত ভট্টাচার্য কোন ধারার গানে প্রসিদ্ধ ছিলেন?

ⓐ টপ্পা
ⓑ পাঁচালী
ⓒ বৈষ্ণব পদাবলী
ⓓ শাক্ত পদাবলী

9➤ একজন উল্লেখযোগ্য কবিয়াল এর নাম লেখ?

ⓐ লালন ফকির
ⓑ রামপ্রসাদ সেন
ⓒ হরু ঠাকুর
ⓓ গোবিন্দ দাস কবিরাজ

10➤ ঢপকীর্তনে 'ঢপ' শব্দের অর্থ কী?

ⓐ শুদ্ধ সৌষ্ঠবসম্পন্ন
ⓑ অতি সুন্দর
ⓒ ভ্রান্ত ও অপ্রাসঙ্গিক
ⓓ গৌরকান্তি বর্ণ

11➤ ঢপ কীর্তন এর প্রবর্তক কে?

ⓐ গৌর হরিদাস মহাপাত্র
ⓑ জগমোহিনী কান
ⓒ রূপচাঁদ অধিকারী
ⓓ অঘোর দাস

12➤ বাংলাদেশের প্রথম কে খেয়াল এর চর্চা শুরু করেন?

ⓐ রঘুনাথ রায়
ⓑ আশুতোষ দেব
ⓒ কালিদাস গঙ্গোপাধ্যায়
ⓓ শ্রীধর কথক

13➤ বাংলাদেশের প্রচলিত কীর্তন এর জনক কে?

ⓐ শ্রীগৌরাঙ্গ
ⓑ রাম শংকর ভট্টাচার্য
ⓒ যদু ভট্ট
ⓓ জ্ঞানেন্দ্র প্রসাদ গোস্বামী

14➤ ' শর্মিষ্ঠা' , 'পদ্মাবতী'- নাটক কার লেখা?

ⓐ রবীন্দ্রনাথ ঠাকুর
ⓑ যতীন্দ্রমোহন ঠাকুর
ⓒ নন্দকুমার রায়
ⓓ মাইকেল মধুসূদন দত্ত

15➤ রবীন্দ্রনাথ কোন ছদ্মনামে বৈষ্ণব পদাবলীর অনুকরণে কবিতা লেখেন?

ⓐ বীরবল
ⓑ অখিল নিয়োগী
ⓒ ভানুসিংহ
ⓓ কস্যচিত উপযুক্ত ভাইপোস্য

16➤ " ধনধান্য পুষ্প ভরা" গানটির রচয়িতা কে?

ⓐ রবীন্দ্রনাথ ঠাকুর
ⓑ অতুল প্রসাদ সেন
ⓒ দ্বিজেন্দ্রলাল রায়
ⓓ রজনীকান্ত সেন

17➤ " বলো বলো বলো সবে" - গানটি কে লিখেছেন?

ⓐ কাজী নজরুল ইসলাম
ⓑ রবীন্দ্রনাথ ঠাকুর
ⓒ দ্বিজেন্দ্রলাল রায়
ⓓ অতুল প্রসাদ সেন

18➤ মুকুন্দ দাসের পিতৃদত্ত নাম কী?

ⓐ যজ্ঞেশ্বর দে
ⓑ যজ্ঞেশ্বর ঘোষ
ⓒ যজ্ঞেশ্বর মিত্র
ⓓ যজ্ঞেশ্বর রায়

19➤ "We shall overcome"- এর বাংলা অনুবাদ কার রচনা?

ⓐ ভূপেন হাজারিকা
ⓑ সলিল চৌধুরী
ⓒ শচীন দেব বর্মন
ⓓ শিবদাস বন্দ্যোপাধ্যায়

20➤ অখিল বন্ধু ঘোষ কে ছিলেন?

ⓐ বিজ্ঞানী
ⓑ খেলোয়ার
ⓒ সংগীতশিল্পী
ⓓ চিত্রশিল্পী

21➤ মান্না দে-র প্রকৃত নাম কী?

ⓐ প্রবোধকুমার দে
ⓑ প্রবোধ চন্দ্র দে
ⓒ প্রকাশ চন্দ্র দে
ⓓ প্রকাশ কুমার দে

22➤ " এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না"- গানটি কে গেয়েছেন?

ⓐ নির্মলা মিশ্র
ⓑ গীতা দত্ত
ⓒ সন্ধ্যা মুখোপাধ্যায়
ⓓ হৈমন্তী শুকলা

23➤ কিশোর কুমারের প্রকৃত নাম কী?

ⓐ প্রভাস কুমার গঙ্গোপাধ্যায়
ⓑ আভাস কুমার গঙ্গোপাধ্যায়
ⓒ প্রকাশ কুমার গঙ্গোপাধ্যায়
ⓓ অভয় কুমার গঙ্গোপাধ্যায়

24➤ সত্যজিৎ রায়ের 'জলসাঘর' ছবিটির সংগীত নির্দেশক কে ছিলেন?

ⓐ রবি শংকর
ⓑ বিলায়েত খাঁ
ⓒ শালামৎ খাঁ
ⓓ বিসমিল্লা খাঁ

25➤ " মহীনের ঘোড়াগুলি"র আত্মপ্রকাশ ঘটে কবে?

ⓐ ১৯৭৪
ⓑ ১৯৭৮
ⓒ ১৯৭৬
ⓓ ১৯৮০





উচ্চমাধ্যমিক বাংলা গানের ধারা থেকে গুরুত্বপূর্ণ বড় প্রশ্ন উত্তর


 প্রশ্ন ও উত্তরঃ- বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথের অবদান  লেখো? 


                      উত্তর 


ভূমিকাঃ- বাঙালির হৃদয়ের আবেগকে গানের মাধ্যমে তুলে ধরেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। জীবনের প্রথম পর্বে তিনি নাটকের প্রয়োজনে গান লিখেছিলেন। তবে পরবর্তীতে একের পর এক অসাধারণ গান লিখে যান। এই গানের সংখ্যা ছিল আনুমানিক ২২৩২ টি। যা "গীতবিতান"- এ সংকলিত হয়েছে। এর মধ্যে ১৯৩১ টি গানের স্বরলিপি তিনি নিজেই তৈরি করেছেন।

অবদানঃ- রবীন্দ্রনাথ সংগীত এর জগতে বিভিন্ন বিষয়ে অবদান রেখেছেন। তিনি আধ্যাত্বিক সংগীত, প্রেম সংগীত, ঋতু ও প্রকৃতি বিষয়ক গান, দেশাত্মবোধক গান, পদাবলী থেকে হাস্য রসাত্মক গান, শিশু সঙ্গীত ইত্যাদি বিষয়ক গান রচনা করেছেন।

প্রেম পর্বের গানঃ- এ বিষয়ে প্রায় সাড়ে চারশ গান লিখেছেন। তিনি যখন লেখেন, "আমি তোমারি সঙ্গে বেঁধেছি আমার প্রাণ।", "সেদিন আমায় বলেছিলে"- তখন আমরা শুনে অভিভূত হয়ে যাই।


পূজা পর্যায়ের গানঃ- রবীন্দ্রনাথ তথাকথিত আধ্যাত্মিক ব্যক্তি ছিলেন না। কিন্তু তিনি ছিলেন মরমি মানুষ। যে কারণে ঈশ্বর ও মানুষের মধ্যে সহজ সম্পর্ক রচনা করতে পেরেছিলেন। তার পূজা পর্যায়ের উল্লেখযোগ্য গান হল- "তোমারেই করিয়াছি জীবনের ধ্রুবতারা।"

ঋতু পর্যায়ের গানঃ- প্রকৃতির নানা বর্ণ তার রূপ-রং-স্পর্শ  রবীন্দ্রনাথ প্রতিমুহূর্তে অনুভব করেছেন। প্রতিটি ঋতু অনুসরণে তিনি গান লিখেছেন। যেমন- শরৎ নিয়ে লিখেছেন, "শরৎ তোমার অরুণ আলোর অঞ্জলি" আবার বসন্তকাল নিয়ে তিনি লিখেছেন "এসো এসো বসন্ত ধরাতলে।"

স্বদেশ সংগীতঃ- রবীন্দ্রনাথ ছিলেন স্বদেশপ্রেমিক। তার স্বদেশপ্রেম মূলক গানগুলির মধ্যে উল্লেখযোগ্য হল- জনগণমন-অধিনায়ক জয় হে ভারত ভাগ্যবিধাতা।" এভাবে নানা বিষয়ক গান নিয়ে রবীন্দ্রনাথ আমাদের স্মৃতি সত্তার ভবিষ্যৎকে জাগিয়ে রাখেন।

অন্যান্য অবদানঃ- এছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুর বহু গানের সুর নিজে দিয়েছেন। তাঁর সৃষ্ট কয়েকটি নতুন তাল হল- ঝম্পক, ষষ্ঠী, রূপকড়া, একাদশী, নবপঞ্চ প্রভৃতি। এছাড়াও তার গানে ধ্রুপদ-ধামার, খেয়াল-ঠুংরি-টপ্পা, লোকসংগীত ইত্যাদির সুর লক্ষ্য করা যায়।


প্রশ্ন বাংলা সংগীতের ধারায় অতুলপ্রসাদ সেনের অবদান আলোচনা করো ?


                                     উত্তর 


ভূমিকাঃ- রবীন্দ্র সমসাময়িক যে সকল সংগীত শিল্পী উল্লেখযোগ্য ছিলেন, তাদের মধ্যে অন্যতম হলেন অতুলপ্রসাদ সেন। তিনি মূলত দেশাত্মবোধক গান লিখেছেন কীর্তন ও বাউলের সুরে। এই গানগুলি তার 'অতুলপ্রসাদী সংগীত' নামে পরিচিত। গানগুলি বৈচিত্র ও ভাষার গভীরতায় বাংলা গানের জগতে বিপুল খ্যাতি অর্জন করেছে। তার মোট গানের সংখ্যা ২০০র বেশি । তিনি বিভিন্ন পর্যায়ের গান রচনা করেছেন।


উল্লেখযোগ্য গানঃ- অতুল প্রসাদ সেন বিভিন্ন রাগের সংমিশ্রণে গান লিখেছেন। যেগুলি ভাষার মাধুর্যে, ছন্দে ও সুরে অনবদ্য রসোত্তীর্ণ হয়ে উঠেছে। তার উল্লেখযোগ্য স্বদেশ প্রেমের গান হল- "উঠগো ভারত লক্ষ্মী", আবার মিশ্র রাগের গান হল- "কে আবার বাজায় বাঁশি", গৌড়মল্লার "ডাকে কোয়েল বারে বারে "- গানগুলি খ্যাতীয় অর্জন করেছিল।


বিভিন্ন গানের প্রভাবঃ- লখনৌ এর বাসিন্দা হওয়ায় অতুলপ্রসাদ সেনের গানে টপ্পা,ঠংরি গানের প্রভাব লক্ষ্য করা যায়। এছাড়াও হিন্দুস্তানি গানের ঢং এর প্রভার তার গানে দেখা যায়। তিনি প্রথম বাংলা ভাষায় গজল নির্মাতা। যেমন- "কত গান তো হল গাওয়া", "কে যেন আমারে বারে বারে চায়", "কাঙাল বলিয়া করো না হেলা।" ইত্যাদি গানে টপ্পা ও ঠুংরির সার্থক প্রয়োগ ঘটিয়েছেন।


বিভিন্ন পর্যায়ের গানঃ- অতুলপ্রসাদ সেন যে গানগুলি রচনা করেছেন, সেগুলিকে কয়েকটি পর্যায়ে বিভক্ত করা যায়। যেমন- স্বদেশ প্রেমের গান, টপ্পা ও ঠুংরি পর্যায়ের গান, বাউল সংগীত, ঋতু পর্যায়ের গান, রাগ পর্যায়ের গান ইত্যাদি। এইসকল পর্যায়ের গানে তার রোমান্টিক মনের পরিচয় পাওয়া যায় । গানগুলো সংকলিত হয়েছে "গীতগুঞ্জ", "কাকলি", "কয়েকটি গান" গ্রন্থে। এই বৈচিত্র্যময় গান রচনা করে তিনি বাঙালির গর্ব হয়ে রয়েছেন এবং ভবিষ্যতেও থাকবেন।

মন্তব্যঃ- বাংলা সংগীত চর্চার ইতিহাসে গীতিকার ও সুরকার অতুলপ্রসাদ সেন সত্যিই অতুলনীয়। তার অসংখ্য দেশাত্মবোধক গান কালজয়ী হয়ে রয়েছে । সংগীত শিল্পী রেনুকা দাশগুপ্ত, তৃষ্ণা চট্টোপাধ্যায়, সবিতাব্রত দত্ত প্রমুখেরা অতুলপ্রসাদী গানকে অন্য মাত্রা দিয়েছেন।


প্রশ্নঃ-  বাংলা গানের ধারায় সলিল চৌধুরীর অবদান আলোচনা করো ।


                               উত্তর 

ভূমিকাঃ বাংলা গানের ধারায় সলিল চৌধুরীর অবদান অসামান্য। তিনি গণনাট্যের সূত্র ধরে বাংলা গানের জগতে প্রবেশ করেন। সংগীত নিয়ে গবেষণা করায় ছিল তার জীবন চর্চা। তিনি নিরন্তর সুর নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন ২০ শতকের ছয় সাত এর দশকে বাংলা গানে তিনি সুরের জাদু এনে দিয়েছেন বলাবল হল তার গান এমন একটি বাণিজ্য সফল জায়গায় চলে আসে পরবর্তীকালে এমনটি আর অন্যত্র দেখা যায় না।

অবদানঃ- সলিল চৌধুরীর সংগীত জীবন শুরু হয় গণনাট্য সংঘের সূত্র ধরে। 'রানার', 'বিচারপতি', 'আবাক পৃথিবী' জাতীয় গণ সংগীতের সার্থক স্রষ্টা তিনি। সঙ্গীত নিয়ে গবেষণায় ছিল তার জীবনচর্চা। তার গানে প্রাচ্য ও পাশ্চাত্যের প্রভাব থাকলেও বিশেষত বাংলা গানে পাশ্চাত্য রীতির ব্যবহারে তিনি নানা উদ্ভাবনী ক্ষমতা দেখান। বাঙালি তথা সমগ্র ভারতবর্ষের প্রিয় এই গায়ক সলিল চৌধুরী ছিলেন অনেক প্রতিভার অধিকারী। তিনি একাধারে ছিলেন গীতিকার , সুরকার , সংগীত পরিচালক। এছাড়াও বাংলা হিন্দি ও মালয়ালম্ ভাষার বিভিন্ন ছবিতে তিনি সংগীত পরিচালনা করেছেন।

সংগীত পরিচালকঃ- ১৯৪৯ সালে 'পরিবর্তন' ছবির সংগীত পরিচালক রূপে চলচ্চিত্র জগতে তার আত্মপ্রকাশ ঘটে। ১৯৫৩ সালে হিন্দি ছায়াছবির দুনিয়ায় তিনি পা রাখেন "দো বিঘা জমিন' ছবির সূত্রে। ১৯৬৪ সালে 'চেম্মিন' ছায়াছবির সংগীত নির্দেশনা করেন। সংগীত নির্দেশনার জীবনে তিনি প্রায় ৭৫ টি হিন্দি ছবিতে, প্রায় 40 টি বাংলা ছবিতে, অন্তত ২৬ টি মালায়ালাম ছবিতে এবং বেশ কিছু মারাঠি, তামিল ছবিরও সংগীত পরিচালনা করেন। সেগুলি হল- 'বাঁশের কেল্লা', 'বাড়ি থেকে পালিয়ে', 'কিনু গোয়ালার গলি', 'আকালের সন্ধানে', হাফটিকেট' প্রভৃতি।


মন্তব্যঃ- রবীন্দ্রনাথ ও নজরুলের পর বাংলা গানের সব থেকে পরীক্ষা-নিরীক্ষা করেছেন সলিল চৌধুরী। 'এক দিক- ফেরানো'র স্রষ্টা হিসাবে বাংলা গানের শ্রোতারা তাকে মনে রাখবে। এখনো 'কোন এক গায়ের বধু', 'রানার', 'পালকির গান' প্রভৃতি গানগুলি মুখে মুখে ফেরে।


প্রশ্নঃ- বাংলা লোকসংগীত এর অন্তর্গত সারি ও জারি গান সম্পর্কে যা জানো লেখো।


                                 উত্তর 

ভূমিকাঃ- ইংরেজী 'folk' থেকে এসেছে 'লোক' 'Folksong' কথার বাংলা তরজমা লোকসংগীত বা লোকগান। গোষ্ঠী মানুষ বা সমষ্টি মানুষের একক বা সমবেত গানকে লোকসংগীত বলে। লোকসংগীত এর বৈশিষ্ট্য গুলি হল-

ক. সরল , প্রাণবন্ত। 

খ. নাগরিকতা মুক্ত ।

গ. নিত্যান্তই দেশজ ।

ঘ. আধুনিকতা বা উত্তর-আধুনিকতা মুক্ত।


সারি গানঃ- সারিবদ্ধ নৌকা থেকে একাধিক মাঝি-মাল্লাদের সুরবদ্ধ গানকে সারি গান বলে। নদী প্রধান রাজশাহী, দিনাজপুর, জশোহর জেলায় এই গান সমাধিক প্রচলিত। পদ্মা- মেঘনা -যমুনায় নৌকা ভাসানো জেলে মাঝিরা মনের আনন্দে এই গান করেন । অবশ্য এখন বিভিন্ন মঞ্চে সারি গান গাওয়া হয়। এই গানের বিষয় এমন-

ক  রাধা কৃষ্ণ

খ. শিবপার্বতী

গ  . লৌকিক প্রেম-প্রণয়।

 বর্তমানে চাষি, তাঁতি, কামার- কুমোর প্রত্যেকেই এই গান করেন।


জারি গানঃ- মহরমের বিষাদ স্মৃতি বুকে নিয়ে জারি গান ও জারি নাচ করা হয়। হাসান হোসেন সহ তাদের পরিবারের প্রত্যেকে কীভাবে প্রাণ হারিয়েছিলেন, সেই বিষয়কে নিয়ে জারি গান করা হয়। এই গান পরিবেশিত হয় তিনটি পর্বে। যথা-

ক. বন্দনা 

খ.মূল আখ্যান

গ . বিদায় পর্ব 

একজন মূল গায়েন থাকেন যিনি কাহিনীকে বলে চলেন অন্যেরা দোহারের কাজ করেন। অঞ্চল বা মানুষের মন বুঝে আঞ্চলিক হিন্দু ধর্ম উঠে আসে জারি গানের মধ্যে।



File name- Bangla 

Format:- PDF 

Size:- 68.k

Location:- Google drive 










Post a Comment

0 Comments