জাদুঘর কাকে বলে অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা করো|| উচ্চমাধ্যমিক ইতিহাস||প্রথম অধ্যায়

জাদুঘর কাকে বলে অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা করো|| উচ্চমাধ্যমিক ইতিহাস||প্রথম অধ্যায়


 পড়াশোনা:-দ্বাদশ শ্রেণীর ইতিহাস, প্রথম অধ্যায় 'অতীত স্মরণ' থেকে গুরুত্বপূর্ণ বাছাই করা প্রশ্ন "যাদুঘর কাকে বলে? অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা করো। দেওয়া হলো। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে প্রশ্নটি সাজানো হয়েছে। তবে প্রতি বছরের জন্য এই প্রশ্ন উত্তরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা খুজে চলেছে - জাদুঘর বা মিউজিয়াম কাকে বলে অতীত পুনর্গঠনে জাদুঘরের গুরুত্ব বা কার্যাবলী লেখ , জাদুঘর কাকে বলে অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা লেখ । pdf , উচ্চ মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় বড় প্রশ্ন ও উত্তর , অতীত স্মরণ প্রশ্ন উত্তর প্রভৃতি

■ নির্দিষ্ট সূচীতেই পরীক্ষা হবে আগেই জানিয়ে ছিলাম। দুদিন পরেই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে। তাই তোমাদের কথা ভেবেই আজকে এই গুরুত্বপূর্ণ রচণাধর্মী প্রশ্নটি দেওয়া হলো। যেহেতু প্রশ্নের মান 8 তাই মাত্র ছয়টি পয়েন্ট দেওয়া হয়েছে। প্রশ্নের উত্তরের PDF দেওয়া হলো। বার্ষিক পরীক্ষায় 99% সম্ভাবনা আসার। 

বিষয় ইতিহাস 
অধ্যায় প্রথম অধ্যায়ঃ অতীত স্মরণ  
প্রশ্নের ধরণরচণাধর্মী ।
প্রশ্ন সংখ্যা  একটি। 
প্রশ্নের মান  ৮ 


জাদুঘর কাকে বলে? অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা করো।



জাদুঘরঃ- জাদুঘর হলো এমন এক সংগ্রহশালা যেখানে মানব সমাজের অগ্রবর্তী ও কার্যকলাপ এর বিভিন্ন নিদর্শন সংরক্ষণ করে রাখা হয়। অতীতকে জ্ঞানের বিষয় হিসেবে তুলে ধরে জাদুঘর । এই জাদুঘরের সংজ্ঞা বিভিন্নজন বিভিন্নভাবে দিয়েছেন যেমন-


 জ্ঞান্দ্রীমোহন দাসের সংজ্ঞাঃ- তার মতে যে গৃহে অদ্ভুত অদ্ভুত পদার্থসমূহের সংগ্রহ আছে এবং যা দেখে মন্ত্রমুগ্ধ হতে হয়, তাকে জাদুঘর বলে।


বাংলা অভিধানের সংজ্ঞাঃ- পশ্চিমবঙ্গের বাংলা একাডেমি জাদুঘরের সংজ্ঞা হিসেবে বলেছেন- যেখানে প্রাচীন জিনিস সংরক্ষণ করে রাখা হয়, তাকে জাদুঘর বলে।


J.C.D.M এর সংজ্ঞাঃ- জাদুঘরের সংজ্ঞা প্রসঙ্গে বলেছেন- জাদুঘর হল অলাভজনক স্থায়ী সেবামূলক শিক্ষা ও জ্ঞানচর্চার প্রতিষ্ঠান, যেখানে স্পর্শযোগ্য ও অস্পর্শযোগ্য বস্তুকে সংরক্ষণ করে রাখা হয়, তাকেই জাদুঘর বলে।


সাধারণ সংজ্ঞাঃ- জাদুঘরের সাধারণ সংজ্ঞায় বলা হয়েছে- যেখানে ঐতিহাসিক , সাংস্কৃতিক , বৈজ্ঞানিক,  শিল্পবিষয়ক প্রভৃতি নিদর্শন সংরক্ষণ করে জনসাধারণের উদ্দেশে প্রদর্শনের ব্যবস্থা করা হয়, তাকেই জাদুঘর বলে।


অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকাঃ- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন- " কথা কও কথা কও/ অনাদি অতীত অন্তরাতে/ বিস্তৃত যত নীরব কাহিনী/ সমবেত হয়ে বও।" তাই এই বাণী অনুযায়ী বলা যায়- অতীতের উপাদান থেকে বর্তমান কালকে সহজভাবে বোঝা যায়, অতীতের কাছ থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের জীবনকে যাতে সুন্দরভাবে গড়ে তুলতে পারা যায়, সেই কাজটি করে চলে জাদুঘর। তার উল্লেখযোগ্য ভূমিকা হল-


বিবর্তনের ধারাঃ-  জাদুঘর বহু প্রাণীর প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করে রাখে। যেমন- মানুষের কঙ্কাল, মাথার খুলি, দেহাবশেষ, ডাইনোসর ও বিভিন্ন প্রাণীর দেহ কাঠামো প্রভৃতি সংরক্ষণের মাধ্যমে প্রাণীর বিবর্তন সম্পর্কে আমরা জানতে পারি।


অতীত সম্পর্কে ধারনাঃ- জাদুঘরে সংরক্ষিত বিভিন্ন সময়ের মুদ্রা, শিলালেখ, শিল্পকর্ম, বিভিন্নগ্রন্থ, প্রাচীনতম নিদর্শন যা থেকে অতীতের সমাজ ও সংস্কৃতির পরিচয় জানা যায়।


অতীত ও বর্তমানের যোগসাধনঃ- অতীত ও বর্তমানকে যুক্ত করে জাদুঘর। জাদুঘরের বিভিন্ন চিত্রলিপি, ভাস্কর্য, বস্ত্র, অলংকার, মূর্তি প্রভৃতি প্রত্যক্ষ করে দর্শক ও ঐতিহাসিকরা। যা থেকে মানব সভ্যতার অগ্রগতির পথ বা ঘটনার কথা জানতে পারেন তারা। ফলে রচিত হয় অতীত ও বর্তমানের যোগসুত্র।


ধারাবাহিকতাঃ- জাদুঘরে সংরক্ষিত বস্তুগুলি থেকে মানুষ বুঝতে পারে কিভাবে প্রাচীন সংস্কৃতি থেকে আধুনিক সংস্কৃতির উৎপত্তি হয়েছে। যেমন- প্রাচীন বৈদিক সংস্কৃতি থেকে আধুনিক হিন্দু সংস্কৃতির উৎপত্তি হয়েছে।


গবেষণায় সাহায্যঃ- জাদুঘরে বিভিন্ন বিষয়ের তথ্য থাকে।  যেগুলি ছাত্র-ছাত্রী ও ঐতিহাসিকদের গবেষণার কাজে সাহায্য করে। এছাড়া জাদুঘরের বিভিন্ন বিষয় থেকে অজানা অনেক তথ্য পাওয়া যায়, যা অতীত পুনর্গঠনে সাহায্য করে। 


মন্তব্যঃ- জাদুঘরে সংরক্ষিত বিভিন্ন বস্তুর দুটি উদ্দেশ্য। যথা-(i) পুরাবস্তু সংরক্ষণ (ii) পুরাবস্তু সংক্রান্ত ব্যাখ্যা। তবে এই দুটি উদ্দেশ্য পূরণের জন্য জাদুঘর নির্মাণ করা খরচসাপেক্ষ ও সময়সাপেক্ষ বিষয় ।তাই জাদুঘর গড়ে উঠলে সাধারণ মানুষ অতীত জানার জন্য আগ্রহী হয়ে উঠবে।



READ MORE ....

প্রথম অধ্যায় অতীত স্মরণ MCQ & SAQ 


উচ্চ মাধ্যমিক ইতিহাস ফাইনাল সাজেশন2022


তৃতীয় অধ্যায়ঃ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া MCQ & SAQ 


ফ্রী অনলাইন মোক টেস্ট  ইতিহাস 


Post a Comment

0 Comments