আন্তর্জাতিক সম্পর্ক বলতে কী বোঝো? আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য আলোচনা করো

 পড়াশোনা:-দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান, প্রথম অধ্যায়- "আন্তর্জাতিক সম্পর্ক" - থেকে গুরুত্বপূর্ণ বাছাই করা প্রশ্ন "আন্তর্জাতিক সম্পর্ক বলতে কী বোঝো? আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য আলোচনা করো"- দেওয়া হলো। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে প্রশ্নটি সাজানো হয়েছে। তবে প্রতি বছরের জন্য এই প্রশ্ন উত্তরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা খুজে চলেছে - আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য লেখ , আন্তর্জাতিক রাজনীতির পরিধি ও বিষয়বস্তু, আন্তর্জাতিক রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্কের মধ্যে একটি পার্থক্য লেখ ,   উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান প্রথম অধ্যায় বড় প্রশ্ন উত্তর, দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান প্রথম অধ্যায় আন্তর্জাতিক সম্পর্ক রচনাধর্মী প্রশ্ন উত্তর, আন্তর্জাতিক সম্পর্ক বড় প্রশ্ন উত্তর, H.S Political Science question & answer প্রভৃতি। 

■ আশা করি তোমাদের পরীক্ষা বেশ ভালই হচ্ছে উচ্চ মাধ্যমিক আর্টস গ্রুপের প্রায় সব বিষয়ের পরীক্ষা শেষ আর মাত্র একটি বিষয় রয়েছে রাষ্ট্রবিজ্ঞান। তাই তোমাদের কথা ভেবেই আজকে এই গুরুত্বপূর্ণ রচণাধর্মী প্রশ্নটি দেওয়া হলো। যেহেতু প্রশ্নের মান 8 তাই মাত্র ছয়টি পয়েন্ট দেওয়া হয়েছে। প্রশ্নের উত্তরের PDF দেওয়া হলো। বার্ষিক পরীক্ষায় 99% সম্ভাবনা আসার। 

বিষয় রাষ্ট্রবিজ্ঞান 
অধ্যায় প্রথম অধ্যায়ঃ আন্তর্জাতিক সম্পর্ক  । 
প্রশ্নের ধরণরচণাধর্মী ।
প্রশ্ন সংখ্যা  একটি। 
প্রশ্নের মান  ৮ 


আন্তর্জাতিক সম্পর্ক বলতে কী বোঝো?           আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য আলোচনা করো।                     


আন্তর্জাতিক সম্পর্কের সংজ্ঞা:- আন্তর্জাতিক সম্পর্কের কোনো সুনির্দিষ্ট সংজ্ঞা নেই। কিন্তু বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী যে সকল সংজ্ঞা দিয়েছেন সেগুলো হলো- 

হার্টম্যানের সংজ্ঞা:- বিভিন্ন রাষ্ট্রের জাতীয় স্বার্থের মধ্যে সামঞ্জস্য বিধানের প্রক্রিয়া নিয়ে যা আলোচনা করে, তাকে আন্তর্জাতিক সম্পর্ক বলে।

হকম্যানের সংজ্ঞাঃ- তার মতে যে বিষয় হেতুমলোক উপাদান এবং কার্যকলাপ দ্বারা রাষ্ট্রের বিদেশ নীতি ও ক্ষমতার অবস্থান প্রবাহিত হয়, তাকে আন্তর্জাতিক সম্পর্ক বলে।


স্পাইম্যানের সংজ্ঞাঃ- আন্তর্জাতিক সম্পর্ক বিভিন্ন রাষ্ট্রের মধ্যে বসবাসকারী মানুষের সম্পর্ক নিয়ে আলোচনা করে।


গ্রহণযোগ্য সংজ্ঞাঃ- উপরের সংজ্ঞাগুলির ভিত্তিতে বলা যেতে পারে যে, আন্তর্জাতিক সম্পর্ক হল এমন একটি বিষয় যা কখনো রাষ্ট্রের অরাষ্ট্রীয় সংজ্ঞা, আন্তর্জাতিক সংগঠন, জাতীয় স্বার্থ, যুদ্ধ ও শান্তি, সন্ত্রাসবাদ, বিশ্ববাণিজ্য প্রভৃতির মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করে।


আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনীতির পার্থক্যঃ- আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনীতির মধ্যে কতগুলি বিষয় এর পার্থক্য লক্ষ্য করা যায়। যেমনঃ- 

পরিধিগত পার্থক্যঃ- আন্তর্জাতিক সম্পর্কের পরিধি অনেক ব্যাপক। রাষ্ট্রবিজ্ঞানী পামারের মতে, রাজনৈতিক ও অরাজনৈতিক উভয় বিষয় যুক্ত হওয়ায় আন্তর্জাতিক সম্পর্কের পরিধি বৃদ্ধি পেয়েছে। কিন্তু আন্তর্জাতিক রাজনীতির পরিধি সংকীর্ণ। আন্তর্জাতিক রাজনৈতিক কেবলমাত্র রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করে।


বিষয়বস্তুগত পার্থক্যঃ- আন্তর্জাতিক সম্পর্ক সার্বভৌম রাষ্ট্রগুলির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। যেমন- অর্থনৈতিক সম্পর্ক, সামাজিক ও মানবিক সম্পর্ক, পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক নীতিবোধ প্রভৃতি। তবে মর্গেন থাউ এর মতে আন্তর্জাতিক রাজনীতি শুধুমাত্র রাজনীতির ক্ষেত্রটি সুনির্দিষ্টভাবে আলোচনা করে।


ক্ষমতার বিষয়বস্তুগত পার্থক্যঃ- আন্তর্জাতিক সম্পর্ক রাষ্ট্রের পারস্পরিক ক্ষমতা বিরোধ সংক্রান্ত বিষয়বস্তু এবং তাদের পারস্পরিক সহযোগিতা, প্রতিযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক নিয়েও আলোচনা করে । আবার আন্তর্জাতিক রাজনীতি মূলত বিভিন্ন রাষ্ট্রের মধ্যে ক্ষমতাকেন্দ্রীক প্রতিযোগিতা, বিরোধ ও সংঘর্ষ নিয়ে আলোচনা করে।

প্রকৃতিগত পার্থক্যঃ- আন্তর্জাতিক সম্পর্ক সমাজ বিজ্ঞানের নতুন শাখা হিসেবে বিভিন্ন রাষ্ট্রের পারস্পরিক সম্পর্কের বহুমুখী সরকারি-বেসরকারি, রাজনৈতিক-অরাজনৈতিক বিষয়ের তত্ত্বগত এবং ভাবগত দিক নিয়ে আলোচনা করে। কিন্তু আন্তর্জাতিক রাজনীতি হলো এমন একটি বিষয় যা কেবলমাত্র ক্ষমতা, মতানৈক্য, পদ্ধতি নির্ধারণ, বিবর্তন প্রভৃতি নিয়ে শুধু আলোচনা ও পর্যালোচনা করে।


দৃষ্টিভঙ্গিগত পার্থক্যঃ- রাষ্ট্রবিজ্ঞানী হলস্টলের মতে, আন্তর্জাতিক সম্পর্কের সঙ্গে অর্থনীতি, আইন, যোগাযোগব্যবস্থা, রাজনীতি প্রভৃতি বিষয়গুলি ঘনিষ্ঠভাবে যুক্ত। তবে হলস্টির মতে পররাষ্ট্র সম্পর্কিত আলোচনার মধ্যেই আন্তর্জাতিক রাজনীতির আলোচনা সীমাবদ্ধ। 


READ MORE...




রাষ্ট্রবিজ্ঞান ফাইনাল সাজেশন 2022


ষষ্ঠ অধ্যায়ঃ সরকারের বিভিন্ন বিভাগ MCQ AND SAQ 


সপ্তম অধ্যায়ঃ ভারতের শাসন বিভাগ MCQ AND SAQ 




রচনাধর্মী প্রশ্নটির পিডিএফ পেতে CLICK HERE 👇👇👇👇






Post a Comment

0 Comments