ভারতীয় অর্থনীতিতে রেলপথ সম্প্রসারণের ফলাফল আলোচনা করো। উচ্চমাধ্যমিক ইতিহাস

ভারতীয় অর্থনীতিতে রেলপথ সম্প্রসারণের ফলাফল আলোচনা করো। উচ্চমাধ্যমিক ইতিহাস

  পড়াশোনা:-দ্বাদশ শ্রেণীর ইতিহাস, দ্বিতীয় অধ্যায় 'সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া' থেকে গুরুত্বপূর্ণ বাছাই করা প্রশ্ন "ভারতীয় অর্থনীতিতে রেলপথ সম্প্রসারণের ফলাফল আলোচনা করো "- দেওয়া হলো। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে প্রশ্নটি সাজানো হয়েছে। তবে প্রতি বছরের জন্য এই প্রশ্ন উত্তরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা খুজে চলেছে - ভারতে রেলপথ প্রবর্তনের গুরুত্ব লেখো ,ভারতে রেলপথ প্রবর্তনের উদ্দেশ্য ও ফলাফল লেখো ,রেলপথের সুফল ও কুফল , ভারতীয় রেলপথের ইতিহাস pdf , রেলপথের সুবিধা ও অসুবিধা , ভারতে রেলপথ প্রবর্তনের উদ্দেশ্য ও ফলাফল আলোচনা করো প্রভৃতি

■ ইতিমধ্যে দুটি পরীক্ষা শেষ হয়েছে। এরপরে ইতিহাস পরীক্ষা। তাই তোমাদের কথা ভেবেই আজকে এই গুরুত্বপূর্ণ রচণাধর্মী প্রশ্নটি দেওয়া হলো। যেহেতু প্রশ্নের মান 8 তাই মাত্র ছয়টি পয়েন্ট দেওয়া হয়েছে। প্রশ্নের উত্তরের PDF দেওয়া হলো। বার্ষিক পরীক্ষায় 99% সম্ভাবনা আসার। 

বিষয় ইতিহাস 
অধ্যায় দ্বিতীয় অধ্যায়ঃ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে 
প্রতিক্রিয়া।   
প্রশ্নের ধরণরচণাধর্মী ।
প্রশ্ন সংখ্যা  একটি। 
প্রশ্নের মান  ৮ 


ভারতীয় অর্থনীতিতে রেলপথ প্রসারের ফলাফল আলোচনা করো 

অথবা ভারতে রেলপথ প্রবর্তনের উদ্দেশ্য ও ফলাফল আলোচনা করো। 


ভূমিকাঃ -1853 খ্রিস্টাব্দে লর্ড ডালহৌসির আমলে 'গ্রেট ইন্ডিয়ান পেনিনসুলার কোম্পানির' উদ্যোগে ভারতের সর্ব প্রথম রেলপথ স্থাপিত হয়।তাই তাকে রেলপথের জনক বলা হয়ে থাকে। ঐতিহাসিক ডক্টর বিমল চন্দ্র বলেছিলেন- "ভারতের রেলপথের প্রবর্তক ভারতীয় সংস্কৃতি ও অর্থনৈতিক ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেন।" 


উদ্দেশ্যঃ- ঔপনিবেশিক আমলের বিভিন্ন ঐতিহাসিক ঘটনার মধ্যে রেলপথের প্রতিষ্ঠা ও তার সম্প্রসারণ অন্যতম ঘটনা ।বোম্বে থেকে থানে পর্যন্ত প্রথম রেলপথ স্থাপন করা হয়। এই রেলপথ স্থাপনের বিভিন্ন উদ্দেশ্য ছিল।যেমন- 


i. সামরিক কারণঃ- ভারতের যেকোনো স্থানে দ্রুত সেনাবাহিনী পাঠানোর উদ্দেশ্যই লর্ড ডালহৌসি রেলপথ স্থাপনের উদ্যোগ নেন। এছাড়াও সেনাদের অস্ত্রশস্ত্র, খাদ্য, অর্থ প্রভৃতি সরবরাহের জন্যও রেলপথ জরুরি ছিল।


ii. কাঁচামাল প্রেরণঃ- ইংরেজদের অন্যতম উদ্দেশ্য ছিল ভারত থেকে কাঁচামাল সংগ্রহ করা। তাই এই কাঁচামাল রেলপরিবহনের মাধ্যমে দেশের বিভিন্ন বন্দরে কাঁচামাল পৌঁছে দেওয়া ছিল রেলপথ স্থাপনের অন্যতম উদ্দেশ্য।


iii. মুনাফা অর্জনঃ- ব্রিটিশ পুঁজিপতিরা মনে করত ভারতে রেল ব্যবস্থা চালু হলে ইঞ্জিন, মালগাড়ি ও রেলপথের বিভিন্ন সরঞ্জাম বিক্রি করে প্রচুর মুনাফা অর্জন করতে পারবে।


ভারতীয় অর্থনীতিতে প্রভাবঃ- ভারতে ঔপনিবেশিক অর্থনীতিতে রেলপথ স্থাপনের সদর্থক ও অনর্থক প্রভাব লক্ষ্য করা যায়। নিম্নে এর প্রভাব বা ফলাফল গুলি আলোচনা করা হলো - 


■ সদর্থক প্রভাব:- রেলপথ স্থাপনের সদর্থক প্রভাব গুলি হল-

i. আমদানি ও রপ্তানি বৃদ্ধিঃ- ভারতে রেলপথ স্থাপনের ফলে বিভিন্ন বন্দর থেকে ইংল্যান্ডের শিল্পজাতপণ্য, যেমন- কাপড়, সূতো প্রভৃতি সহজেই দেশের বিভিন্ন বাজারে চলে আসে। ফলে আমদানির পরিমাণ 3 গুণ বৃদ্ধি পায়। আবার রেল এর মাধ্যমে চাল, গম, পাট, তুলো, মসলা প্রভৃতি সহজেই সংগ্রহ করে আন্তর্জাতিক বাজারে রপ্তানি করা হয়


ii. পরিবহনের উন্নতিঃ- রেলপথ স্থাপনের পূর্বে ভারতের পরিবহন ব্যবস্থা খুবই উন্নত ছিল ।কিন্তু রেলপথ স্থাপনের ফলে ভারতের মানুষ ও পণ্য পরিবহনে ব্যাপক উন্নতি ঘটে।


iii. কর্মসংস্থানঃ- ভারতে রেলপথ সম্প্রসারণ এর ফলে বিপুল পরিমাণে কর্মসংস্থান বৃদ্ধি পায় ।ভারতীয় ভূমিহীন কৃষকেরা রেলের কাজে নিযুক্ত হয়। 1895 সালে মোট রেল কর্মীর সংখ্যা ছিল 2 লাখ 73 হাজার।


iv. শিল্পের বিকাশঃ- রেল ব্যবস্থা ভারতে দ্রুত শিল্পের বিকাশ ঘটাতে সাহায্য করেছিল। কারণ কাঁচামাল আমদানি করা ও শিল্পজাত পণ্য বাজারে পৌঁছে দেওয়ার সুবিধা পাওয়া যায় রেল পরিবহনের মাধ্যমে।

■ নঞর্থক প্রভাবঃ- রেলপথ নির্মাণের বহু নঞর্থক প্রভাব লক্ষ্য করা যায়।যেমন-

i . কুটির শিল্পের অবক্ষয়ঃ- রেলপথ স্থাপনের ফলে ইংল্যান্ডের শিল্পজাত পণ্য ভারতের বাজার দখল করে নেয়। এইসব পণ্য-সামগ্রীর সঙ্গে দেশীয় পণ্য পাল্লা দিতে পারেনি। ফলস্বরূপ ভারতীয় কুটির শিল্প বা দেশীয় বাণিজ্য অবক্ষয়ের মুখে পতিত হয়।


ii. সম্পদ অপচয়ঃ- ইস্ট ইন্ডিয়া কোম্পানি রেলপথ নির্মাণে যে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছিল, গ্যারান্টি প্রথার মাধ্যমে সরকার 5% সুদ দেয়ার বিনিময়ে প্রতিবছর বিপুল পরিমাণ মুনাফা ও সম্পদ লুট করে নিজের দেশে পাঠায়।


iii. দুর্ভিক্ষের প্রকোপঃ- রেলপথের মাধ্যমে প্রচুর পরিমাণে খাদ্য শস্য আন্তর্জাতিক বাজারে রপ্তানি করা হতো। ফলে ভারতে খাদ্যের অভাবে দুর্ভিক্ষ দেখা দেয়। রেলপথ নির্মাণের ফলে প্রচুর কৃষি জমি নষ্ট হওয়ায় ভারতে দুর্ভিক্ষ সৃষ্টি হয়।


মন্তব্যঃ- ভারতে রেলপথ সম্প্রসারণের বিভিন্ন সুপ্রভাব থাকলেও ব্রিটিশরা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য রেলপথ স্থাপন করেছিল। তবে সার্বিক বিচারে বলা যেতে পারে যে রেলপথ প্রসারের ফলে ভারতের শিল্প, বাণিজ্য ও কর্মসংস্থানের বিকাশ ঘটেছিল।


আরো পড়ো......


লোককথা কাকে বলে ?লোককথার বৈশিষ্ট্য ও গুরুত্ব লেখো। 


জাদুঘর কাকে বলে ? অতীত পূনর্গঠনে জাদুঘরের ভূমিকা লেখো। 


 প্রথম অধ্যায় অতীত স্মরণ MCQ & SAQ 


উচ্চ মাধ্যমিক ইতিহাস ফাইনাল সাজেশন2022


তৃতীয় অধ্যায়ঃ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া MCQ & SAQ 


ফ্রী অনলাইন মোক টেস্ট  ইতিহাস 


Post a Comment

0 Comments